বুধবার, ১৮ মে ২০২২, ১২:৫৩ অপরাহ্ন

এবার ভারতকে পানি দেয়া বন্ধ করল ভুটান

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০

চীন, নেপাল আর পাকিস্তান। এই তিন প্রতিবেশীর সম্পর্ক খারাপ করে বেকায়দায় ভারত। সেই পালে এবার হাওয়া দিচ্ছে আরেক প্রতিবেশী দেশ ভুটানও।

ভারতের দাবি, সীমান্তে একের পর এক বেআইনি কাজ করছে চীন ও নেপাল। চীনের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ভারতের ২০ সেনা। ওদিকে বিহারের লাগোয়া সীমান্তে নেপাল পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন সাধারণ এক ব্যক্তি। গুরুতর আহত হয়েছিলেন আরও তিনজন।

চীন ও নেপালের সঙ্গে পাল্লা দিয়ে এবার ভারতকে বেকায়দায় ফেলছে ভুটান। আড়ালে-আবডালে ভারতীয় চাষিদের পানি দেয়া বন্ধ করে দিয়েছে দেশটি।

আসামের বাকসা জেলা দিয়ে প্রবাহিত চ্যানেলের মাধ্যমে ভারতীয় কৃষকরা চাষের জন্য পানি পেতেন এতদিন। কৃত্রিমভাবে তৈরি করা হয়েছিল সেই সেচ চ্যানেল। স্থানীয় ভাষায় যাকে বলা হয় ডং। আসামের বাকসা জেলার ২৬টি গ্রামের বহু কৃষক ওই চ্যানেলের পানির উপর নির্ভরশীল।

১৯৫৩ সাল থেকে এই চ্যানেলের মাধ্যমে ভুটান থেকে পানি আসে। কিন্তু হঠাৎ করেই ওই চ্যানেলের প্রবাহ আটকে দিয়েছে ভুটান। ফলে মহা সমস্যায় পড়েছেন ভারতের বাকসা জেলার ২৬টি গ্রামের চাষিরা। চাষবাসের ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে সেখানে।

ভুটান সরকার অবশ্য কোনো কারণ উল্লেখ করেনি। কেন চ্যানেলের পানির প্রবাহ বন্ধ করা হয়েছে তা নিয়েও কোনো কথা বলছে না ভুটানের প্রশাসন। কিন্তু ইতিমধ্যে বাকসা জেলার চাষিদের ক্ষতির মুখে পড়তে হয়েছে।

ওই জেলার কৃষকরা রাস্তায় নেমে প্রতিবাদ করেছেন। কালিপুর, বোগাজুলি ও কালানদী অঞ্চলের ডং বাঁধ রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সমিতির ব্যানারে জেলার কৃষকরা নিজেদের বিক্ষোভ ও দাবির কথা লিখে তুলে ধরেছেন।

বাকসা জেলার প্রশাসন ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের কাছে ব্যাপারটি নিয়ে আবেদন করেছে।

লাইট নিউজ

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD