শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:৪৮ পূর্বাহ্ন

করোনাভাইরাসের ওষুধ উৎপাদন করছে ইরান

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২২ মার্চ, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় চীনের ব্যবহৃত একটি ওষুধ উৎপাদন করতে যাচ্ছে ইরান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা আলী রাজ্জাজান এ খবর জানিয়েছেন। তিনি বলেন, ওষুধটির কাঁচামাল এরইমধ্যে ইরানে এসে পৌঁছেছে এবং এগুলো শুল্ক বিভাগ থেকে ছাড়িয়ে আনার পর দুই দিনেরও কম সময়ের মধ্যে ওষুধটির উৎপাদন শুরু করা হবে। পার্স টুডের খবরে এমন তথ্য জানা গেছে।

চীনে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় ওষুধটি সফল হয়েছে। রাজ্জাজান বলেন, এটি ভাইরাসরোধী একটি স্বতন্ত্র ওষুধ এবং ইরানে করোনার চিকিৎসায় ব্যবহৃত অন্যান্য ওষুধের পাশাপাশি ব্যবহার করা হবে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাভাইরাস নির্মূলের চেষ্টা করছে জানিয়ে রাজ্জাজান বলেন, ইরানের বিশেষজ্ঞরা করোনা মোকাবিলায় এরইমধ্যে যেসব গবেষণা করেছেন, তার ফল বিশ্বের বহু দেশ ব্যবহার করছে।

প্রায় ১০০ কোটি লোক রোববার নিজেদের ঘরের মধ্যে আবদ্ধ করে রাখবেন। এখন পর্যন্ত এই ভাইরাসে ১৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড গড়েছে ইউরোপের দেশ ইতালি। সেখানে শনিবার ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে প্রতি দুই মিনিটে একজন করে রোগী মারা যাচ্ছেন।

এই বৈশ্বিক মহামারী রোধে ৩৫ দেশ লকডডাউন হয়ে আছে। মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ইরান। দেশটিতে মৃত্যুর হার আট দশমিক ছয় শতাংশ। যেটা অধিকাংশ দেশের তুলনায় বেশি।

লাইটনিউজ/এসআই

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD