সোমবার, ২৩ মে ২০২২, ১১:৫৬ পূর্বাহ্ন

করোনার বিরুদ্ধে যুদ্ধ চলছে, মন্দার রেকর্ড অবশ্যম্ভাবী: জাতিসংঘ

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শুক্রবার, ২০ মার্চ, ২০২০

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় জাতীয় পর্যায়ে ব্যবস্থা আর যথেষ্ট নয়। এই সংকট কাটাতে গোটা বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে সুপরিকল্পিত পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বৃহস্পতিবার এক ভিডিও কনফারেন্সে তিনি বলেন, আমরা এক অভূতপূর্ব সংকটে আছি। এখন সাধারণ নিয়মে আর কাজ হবে না। এটি এমন এক মুহূর্ত যখন বিশ্বের শীর্ষ অর্থনীতিগুলোর জন্য সমন্বিত, দৃঢ় ও উদ্ভাবনী নীতি প্রয়োজন।

বিশ্ব অর্থনীতিতে বিপর্যয়ের বিষয়ে সতর্ক করে গুতেরেস বলেন, খুব শিগগিরই বিশ্বব্যাপী মন্দা আসন্ন। সম্ভবত সেটি রেকর্ডের মাত্রাও ছাড়িয়ে যাবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, সারাবিশ্ব একই শত্রুর মুখোমুখি। আমরা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে আছি। এই বৈশ্বিক সংকটে আমি বিশ্বনেতাদের এক হয়ে জরুরি ভিত্তিতে সমন্বিত ব্যবস্থা নেয়ার আহ্বান জানাই।

তিনি বলেন, জি-২০ নেতারা সুদ মওকুফ করে তাদের নিজস্ব নাগরিক ও অর্থনীতি রক্ষার পদক্ষেপ নিয়েছেন। বিশ্বের সবচেয়ে দুর্বল দেশগুলোতেও একই নীতি প্রয়োগ করতে হবে এবং তাদের ঋণের বোঝা দূর করতে হবে।

এসময় করোনা সংকট মোকাবিলায় সব দেশকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মেনে চলারও আহ্বান জানান অ্যান্তোনিও গুতেরেস।

বিশ্বজুড়ে এ পর্যন্ত অন্তত ১৭৭টি দেশে ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়েছেন অন্তত ২ লাখ ২৬ হাজার ৮৮৭ জন। এ পর্যন্ত প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৮২৮ জন। এছাড়া, প্রায় ৮৬ হাজার ৬৭৬ জন কোভিড-১৯ রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD