সোমবার, ১৬ মে ২০২২, ১২:০৫ অপরাহ্ন

করোনায় থেমে নেই আইন মন্ত্রণালয়ের কার্যক্রম

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৩ জুন, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বিভিন্ন সরকারি দপ্তরে কার্যক্রম ব্যহত হলেও আইন মন্ত্রণালয়ের কার্যক্রম থেমে নেই। করোনাকালীন ছুটি শেষ হবার পর ৩১ মে থেকে গত ২১ জুন পর্যন্ত তিন সপ্তাহে বিদেশগামীদের ১৫ ধরনের একহাজার ৭১৫টি সনদ সত্যায়িত করেছে আইন মন্ত্রণালয়।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের রেজিস্ট্রেশন শাখা থেকে এসব সনদ সত্যায়িত করা হয় বলে আজ মঙ্গলবার জানিয়েছেন আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম।

আইন মন্ত্রণালয় থেকে সত্যায়িত সনদের মধ্যে রয়েছে-বিয়ের সনদ (কাবিননামা) ২৫৩টি, অবিবাহিত সনদ ৫৫টি, বিবাহবিচ্ছেদ ২৫টি, জন্মসনদ ৪শ’টি, মৃত্যুসনদ ৬৫টি, বিভিন্ন চুক্তিপত্র ২৫টি, পুলিশ ক্লিয়ারেন্স সনদ ১৫০টি, শিক্ষাগত সনদ ১০টি, বয়স সংশোধন সনদ ১০টি, সম্পত্তি সংক্রান্ত দলিল ২৫টি, আমমোক্তারনামা ২০টি, পাসপোর্ট ৩শটি, ফ্যামিলি সনদ ২শটি, ড্রাইভিং লাইসেন্স ৩০টি এবং স্বাস্থ্যসনদ ১৫০টি।

জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম জানান, বিদেশগামীদের বিবাহ সনদ, পাসপোর্ট ও অভিজ্ঞতা সনদসহ অন্যান্য কাগজপত্র বিদেশি দূতাবাসে দেখাতে গেলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হয়। আর আইন মন্ত্রণালয়ের সত্যায়ন ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশি দূতাবাসগুলো এসব কাগজপত্র গ্রহণ করে না। দূতাবাসগুলোতে এসব সত্যায়িত কাগজপত্র জমা দিলে তারা যাচাই করে দেখে। এজন্য আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নমুনা স্বাক্ষর বিদেশি দূতাবাসগুলোতে দেওয়া আছে।

তিনি আরও জানান, করোনার সময়েও স্বাস্থ্যবিধি মেনে সরকারি পরিবহন পুল ভবনের নীচতলায় ছুটির দিন ছাড়া প্রতিদিন সনদ জমা নেওয়া হচ্ছে। সত্যায়িত করার পর আবার সেখান থেকেই নিরাপদ দূরত্ব বজায় রেখে ডেলিভারি দেওয়া হচ্ছে।

 

লাইট নিউজ

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD