শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০১:২৫ পূর্বাহ্ন

করোনায় বিশ্বজুড়ে খাদ্য সংকটের আশঙ্কা

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০

করোনাভাইরাসের মহামারির কালে বিশ্বজুড়ে খাদ্য সংকটের আশঙ্কা দেখা দিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘের একজন শীর্ষ অর্থনীতিবিদ আশঙ্কা প্রকাশ করেছেন, বিভিন্ন দেশের সরকারের নেওয়া সংরক্ষণশীল পদক্ষেপের কারণে এই সংকট দেখা দিতে পারে।

বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে বিভিন্ন দেশ অন্য দেশের সঙ্গে বাণিজ্যসহ সব ধরনের যোগাযোগ বন্ধ করে দিয়েছে। এফএও-এর প্রধান অর্থনীতিবিদ মাক্সিমো টোরেটো দ্য গার্ডিয়ানকে বলেছেন, ‘ফলন ভালোই হয়েছে এবং প্রধান খাদ্যশস্যের ফলন বেশ আশাব্যঞ্জক পর্যায়ে ছিল। তবে ভাইরাসজনিত সংকটের কারণে মাঠ পর্যায়ের কর্মীদের স্বল্পতা তৈরি হয়েছে। পাশাপাশি সংরক্ষণবাদী পদক্ষেপ হিসেবে আমদানি-রফতানি নিষিদ্ধ করায় সামনের দিনগুলোতে সমস্যা দিখা দিতে পারে।

মাক্সিমো মনে করেন এর মধ্যে সবচেয়ে খারাপ যেটা ঘটতে পারে তাহলো বিভিন্ন দেশের সরকার খাদ্য প্রবাহে বিধিনিষেধ আরোপ করতে পারে। তিনি বলেন, ‘মুক্ত বাণিজ্যবিরোধী সব পদক্ষেপ উৎপাদনবিরোধী। এখন বিধিনিষেধ কিংবা বাণিজ্য প্রতিবন্ধকতা আরোপের সময় নয়। এখন বিশ্বজুড়ে খাদ্য প্রবাহের সুরক্ষা দেওয়ার সময়।

মাক্সিমোর মতে, রফতানির ওপর কড়াকড়ি আরোপ করে নিজেদের খাদ্য সরবরাহকে সুরক্ষা দেওয়ার আহ্বান প্রত্যাখ্যান করতে হবে দেশগুলোকে। কয়েকটি দেশ এরইমধ্যে তা করতে শুরু করেছে।

লাইটনিউজ/এসআই

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD