সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৪২ অপরাহ্ন

করোনা: ৭২ ঘণ্টা পর্যন্ত পার্সেল না ধরার পরামর্শ গবেষকদের

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ মে, ২০২০

 

করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কমাতে যেকোনো পার্সেল বা ডেলিভারি প্যাকেজ না ধরে ৭২ ঘণ্টা পর্যন্ত ফেলে রাখার পরামর্শ দিয়েছেন যুক্তরাজ্যের বাথ, ব্রিস্টল এবং সাদাম্পটন বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিশেষজ্ঞ ও মনোবিজ্ঞানীদের একটি দল।

মঙ্গলবার (১২ মে) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম স্কাই নিউজ এ তথ্য প্রকাশ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। মূলত প্রতিবেদনটিতে করোনাভাইরাস রোধে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়।

এতে বলা হয়, করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কমাতে বাহির থেকে আসে ডেলিভারি প্যাকেজগুলো ৭২ ঘণ্টা পর্যন্ত না ধরা উত্তম। বাড়িতে নিয়মিতভাবে জীবাণুনাশক ছিটাতে হবে। জিনিসপত্রে ওপর সবসময় জীবাণুনাশক দিয়ে পরিষ্কার রাখতে হবে। পরিবারের সদস্যদের মধ্যে উন্নততর স্বাস্থ্য ব্যবস্থা নিতে হবে। যেমন একজনের তোয়ালে আরেকজন ব্যবহার না করা।

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লুসি ইয়ার্ডলি বলেন, ‘বেশিরভাগ মানুষ মনে করেন, পরিবারের কোনো সদস্য অসুস্থ হয়ে হলে অন্যদের আক্রান্ত হওয়াটা ভাগ্যের উপর নির্ভর করে। কিন্তু আমরা দেখেছি, জার্ম ডিফেন্সের পরামর্শ যারা মেনে চলেছেন, তাদের মধ্যে তেমন সংক্রমণ নেই এবং তাদের সাথে থাকা লোকেরাও রক্ষা পান।’

এর আগে ব্রিটিশ মেডিকেল জার্নালে (বিএমজে) এই দলটির এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানের বেশিরভাগ রোগী তারাই হচ্ছেন, যারা কিনা ইতিপূর্বে কোভিড-১৯ আক্রান্তদের দেখাশোনা করতেন। তবে ব্যক্তি সচেতনতাই করোনার প্রাদুর্ভাব ঠেকাতে উত্তম হাতিয়ার বলে জানান তারা।

লাইট নিউজ

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD