শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০১:২০ পূর্বাহ্ন

ছদ্মবেশে কাস্টমস অফিসে দুদক

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১০ আগস্ট, ২০২২

রাজধানীর আরমানিটোলার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে ছদ্মবেশে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। অভিযানকালে ভ্যাট সংক্রান্ত সেবা নিতে যায় টিম।

ওই সময় ঘুষের বিনিময়ে অনৈতিক সুবিধা দিতে চায় এক কর্মকর্তা। যার রেকর্ড টিমের কাছে রয়েছে। এছাড়া অন্যান্য কয়েকজন কর্মকর্তার অসহযোগিতামূলক আচরণের প্রমাণ পায় টিম।

বুধবার দুদকের সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঘুষের বিনিময়ে নির্ধারিত পরিমাণের কম ভ্যাট আদায় করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের সহকারী পরিচালক আফরোজা হক খানের ৫ সদস্যের একটি এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করেছে। অভিযানের পুরো বিষয়টি কাস্টমস ও ভ্যাটের বিভাগীয় কর্মকর্তাকে অবগত করা হয় এবং তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিয়ে দুর্নীতি দমন কমিশনকে অবহিত করার সুপারিশ করা হয়।

দুদক জানায়, আরমানিটোলার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. রফিকুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিকট হতে ভ্যাট আদায়ের ক্ষেত্রে ঘুষের বিনিময়ে নির্ধারিত পরিমাণের কম ভ্যাট আদায় করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে।

এনফোর্সমেন্ট টিম অভিযানকালে জানতে পারে, অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি মো. রফিকুল ইসলাম গত ২৭ জুলাই থেকে চট্টগ্রামে প্রশিক্ষণে আছেন। কিন্তু তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত না করেই প্রতি শনিবার ঢাকায় অফিসে অফিস করেন। তাকে না পেয়ে এনফোর্সমেন্ট টিমের দুই সদস্য ব্যবসায়ীর ছদ্মবেশে উক্ত অফিসের আরেকজন সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মাঈন উদ্দিন আরমানের কাছে ভ্যাট সংক্রান্ত সেবা নিতে যায়। তখন তিনি তাদেরকে ঘুষের বিনিময়ে অনৈতিক সুবিধা দিতে রাজি হন। যা রেকর্ড করা হয়েছে। এই বিষয়টি রাজস্ব কর্মকর্তা সুদীপ্ত শেখর দাসকে অবগত করা হলে তিনি অসহযোগিতামূলক আচরণ করেন।

দুদক আরও জানায়, পুরো বিষয়টি কাস্টমস ও ভ্যাটের বিভাগীয় কর্মকর্তাকে অবগত করা হয় এবং তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিয়ে দুর্নীতি দমন কমিশনকে অবহিত করার সুপারিশ করা হয়। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নিবেন বলে এনফোর্সমেন্ট টিমকে অবহিত করেন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD