রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

‘জানি না কোহলির দুর্বলতা কোথায়’

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ৮ মে, ২০২৩

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে ধারাবাহিক পারফর্ম করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বিরাট কোহলি।

২০০৮ সাল থেকে ভারতের হয়ে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ৫৫৫ ইনিংসে ব্যাটিং করে রেকর্ড দ্বিতীয় সর্বোচ্চ ৭৫টি সেঞ্চুরির সাহায্যে ইতোমধ্যে ২৫ হাজার ৩২২ রান সংগ্রহ করে নিজেকে কিংবদন্তিদের পর্যায়ে নিয়ে গেছেন।

ব্যক্তিগতভাবে সফল হলেও অধিনায়ক হিসেবে পুরোপুরি ব্যর্থ কোহলি। ভারতের হয়ে দুটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে নেতৃত্ব দিয়েও দলকে শিরোপা উপহার দিতে পারেনি। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেতৃত্ব দিয়েও দলকে শিরোপা উপহার দিতে ব্যর্থ হন।

আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা ৯ বছর নেতৃত্ব দেন কোহলি। অথচ দলকে শিরোপা উপহার দিতে পারেননি।

অধিনায়ক হিসেবে কোহলির এ ব্যর্থতা নিয়ে সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরাম বলেছেন, আমি জানি না অধিনায়ক হিসেবে কোহলির দুর্বলতা কোথায়। সে খুবই পরিশ্রমী একটা ছেলে। আমার মনে হয়, কোহলি ভারতীয় দল নিয়ে বেশি মনোযোগী।

তিনি আরও বলেন, আইপিএলে অনেক সময়ই অধিনায়কত্বটা বোঝা হয়ে দাঁড়ায়। সুতরাং কোহলির অধিনায়কত্ব ছেড়ে দেওয়াটা ভালোই হয়েছে। সে এখন অনেক বেশি নিজের পারফরম্যান্সে মনোযোগ দিতে পারছে। মনে হচ্ছে, এখন সে ক্রিকেটটা উপভোগ করছে।

ভারতকে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি উপহার দেওয়া সাবেক সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ভূয়সী প্রশংসা করেছেন ওয়াসিম আকরাম।

তিনি বলেন, ধোনির অধিনায়কত্ব অন্যদের চেয়ে পুরোপুরি আলাদা। সে শান্ত স্বভাবের একজন খেলোয়াড়, তার কারণে সতীর্থরা আত্মবিশ্বাস পায়। অধিনায়কত্ব এক ধরনের অভ্যাস। ধোনির অধিনায়কত্ব করার এ অভ্যাসটা আছে। এতদিনে কোহলির মধ্যে সেই অভ্যাসটা গড়ে ওঠা উচিত ছিল।

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD