সোমবার, ১৬ মে ২০২২, ১০:৫৮ পূর্বাহ্ন

ডা. তুষার :করোনা নিয়ন্ত্রণে প্রয়োজনে কারফিউ দিন

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২০ জুন, ২০২০

 

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, কর্তৃপক্ষ যেন ততটাই সিদ্ধান্তহীনতায় ভুগছে। দেশকে তিন (লাল-হলুদ-সবুজ) জোনে ভাগ করে কড়াকড়ি লকডাউন আরোপ করার কথা বলা হচ্ছে চলতি মাসের শুরু থেকেই। কিন্তু এখনো সেটা বাস্তবায়নের কোনো উদ্যোগ পরিলক্ষিত হয়নি। এমতাবস্থায় চারদিকে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছে। সুপরিচিত মিডিয়া ব্যক্তিত্ব ও চিকিৎসক ডা. আব্দুন নূর তুষার বলেছেন, ভাইরাসটির ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে এখন প্রয়োজন কারফিউ কিংবা চূড়ান্ত লকডাউন।

ডয়চে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি অ্যান্ড রাইটসের উপদেষ্টা ডা. আব্দুন নূর তুষার বলেছেন, এখনও সময় আছে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ার। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে হলে দুটি কাজ একসঙ্গে করতে হবে। চূড়ান্ত লকডাউন কিংবা কারফিউ জারি করার পাশাপাশি নমুনা পরীক্ষার হার বাড়িয়ে দিতে হবে।

ডা. তুষার আরো বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থাটা চলছে পুরোপুরি জগাখিচুড়ির মতো, কোনো ধরনের পরিকল্পনা নেই। এই সমস্যাটা আরো বেশি টের পাওয়া গেল করোনার প্রাদুর্ভাবের কারণে। ভাইরাসকে কীভাবে মোকাবেলা করতে হবে, কোন সময়ে কী প্রয়োগ করতে হবে, এমন কোনো প্ল্যান ছিল না সরকারের হাতে। অথচ প্রস্তুতি বলি আর পরিকল্পনা বলি, নেওয়ার জন্য আমাদের হাতে কিন্তু যথেষ্ট সময় ছিল, আমরা তা কাজে লাগাতে পারিনি।

‘কী হয়নি, সেটা নিয়ে খুব বেশি কথা বলার প্রয়োজন মনে করছি না। তবে এখনো লকডাউন কিংবা কারফিউ আরোপ করে সংক্রমণের গতিকে ঠেকিয়ে দেওয়া সম্ভব। সেজন্য একটা পরিষ্কার পরিকল্পনা দরকার। ১০০ কিংবা ১২০ দিনের পরিকল্পনা হাতে নিয়ে কর্তৃপক্ষকে করোনার বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়তে হবে’- বলেন ডা. আব্দুন নূর তুষার।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD