সোমবার, ১৬ মে ২০২২, ০৫:৩৯ অপরাহ্ন

তিন মাসের কারফিউ শেষে প্রাণ ফিরেছে সৌদিতে

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ২২ জুন, ২০২০

 

সৌদি আরবে দীর্ঘ তিন মাস পর কারফিউ তুলে নেওয়া হয়েছে। তাই দিনের কড়া রোদ শেষে রোববার (২১ জুন) রাতে কারফিউয়ের সমাপ্তি উদযাপনে বাইরে ঘুরতে, খেতে বেরিয়ে পড়েন আরববাসীরা।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মার্চে সৌদি আরবের অধিকাংশ শহরে ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়। শুধু প্রয়োজনীয় বাজার এবং জরুরি চিকিৎসা সেবার জন্য বাইরে বের হওয়ার অনুমতি ছিল।

এখন পর্যন্ত ১ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১২৬৭ জন। মে মাসে চলাফেরা ও ব্যবসার ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করা হয় এবং রোববার (২১ জুন) কারফিউ পুরোপুরি প্রত্যাহার করা হয়।

রাজধানী রিয়াদের প্রাণকেন্দ্রে আড্ডা দিতে আসা হারলি-ডেভিডসন মোটরসাইকেল আরোহী দলের একজন হেশাম মাহরোস বলেন, আমরা যখনই শুনেছি কারফিউ শেষ তখনই সবার সাথে যোগাযোগ করে বেরিয়ে পড়েছি। জীবন আবার ফিরে এসেছে। এটি এক অন্যরকম অনুভূতি।

কারফিউয়ের সমাপ্তি উপলক্ষে কোনো কোনো রেস্টুরেন্টে গান-বাজনার আয়োজন করতে দেখা গেছে।

আলকোফেয়াহ রেস্টুরেন্টের ওয়েটার আহমদ মোয়াইয়াদ বলেন, হৃদয়ের অন্তস্থল থেকে আমরা খুশি। আমরা ক্রেতাদের সাথে গেয়েছি, আনন্দ করেছি এবং রিয়াদে স্বাভাবিক জীবন ফিরে আসা উদযাপন করেছি। আল্লাহর ইচ্ছায় পুরো পৃথিবীতেই দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরে আসবে।

তবে ৫০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞাসহ কিছু নিষেধাজ্ঞা এখনো বহাল আছে। আন্তর্জাতিক ভ্রমণের জন্য সীমান্ত এখনো বন্ধ আছে এবং উমরাহ পালন স্থগিত রয়েছে।

অনেকের জন্য এতদিন পর বিকেলের বাতাস উপভোগ করতে বাইরে বের হতে পারাই যথেষ্ট ছিল। এক সৌদি নারী উম ডানা বলেন, স্রষ্টাকে ধন্যবাদ। আজ আমার মনে হচ্ছে যেন এক দুঃস্বপ্ন থেকে জেগে উঠলাম।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD