সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৪:৪৫ অপরাহ্ন

পুঁজিবাজারে বড় দুটি দুর্বলতা আছে: সালমান এফ রহমান

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২

বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, পুঁজিবাজারে বড় দুটি দুর্বলতা আছে। একটি হলো ইক্যুইটি নির্ভরতা, অন্যটি ক্ষুদ্র বিনিয়োগকারী নির্ভর বাজার।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসইর কার্যালয়ে বে‌ক্সিমকো সুকুক বন্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অ‌তি‌থির বক্তব্যে তি‌নি এসব কথা বলেন।

ডিএসই’র চেয়ারম্যান মো. ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনীতিবিদ না হয়েও যেসব সিদ্ধান্ত নেন তা অবাক করার মত। তার প্রতিটি পদক্ষেপ দেশের অর্থনীতিকে সচল করতে কার্যকরী ভূমিকা রাখে। তিনি যখন ব‍্যাংকে সুদহার নিদিষ্ট করে দেন তখন আমরা অনেকে এটা নিয়ে সমালোচনা করি। কিন্তু এখন দেখেন এটা আসলেই আমাদের জন‍্য সুফল বয়ে এনেছে।

বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, শেয়ারবাজা‌র উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনী‌তিতে অবদান রাখ‌তে যে কোন বাধাই আসুক না কেন সেটা কাটিয়ে লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ করা হবে । নতুন পণ্য বাজারে নিয়ে এসে বাজারকে আরও বে‌শি সমৃদ্ধ করার চেষ্টা ক‌রে যা‌চ্ছে বিএসই‌সি। বে‌ক্সিমকো সুকুক ব‌ন্ডের মাধ্যমে সেই চেষ্টা আরও একধাপ এ‌গি‌য়ে গে‌ল। এভাবেই বাজার দীর্ঘ মেয়াদের অর্থায়নের দিকে এ‌গিয়ে যা‌বে।

তি‌নি বলেন, আমরা শুরু থেকেই পণ্য বৈচিত্র্যতা বৃদ্ধির কথা বলে আ‌সছি। বে‌ক্সিমকো সুকু‌কের মাধ্যমে তার যাত্রা শুরু হয়েছে। ভবিষ্যতে আরও বেশ কিছু পণ্য আসতে যাচ্ছে। এরমধ্যে সরকারের পক্ষ থেকেও সুকুক বন্ড ইস্যুর কাজ চলছে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD