সোমবার, ১৬ মে ২০২২, ১১:৪১ পূর্বাহ্ন

বহুদিন ফ্রিজে থাকা এই জিনিসগুলো ফেলে দিন এখনি!

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২৪ জুন, ২০২০

 

ফ্রিজ পরিষ্কার করতে গেলে বহুদিনের সংরক্ষিত পুরনো খাবারের খোঁজ মেলে। বিশেষ করে ডিপ ফ্রিজ পরিষ্কারের সময় এটা বেশি হয়। ছোট বাক্সে, পলিথিনে বহুদিন আগে রাখা খাবার, যা কবে রাখা হয়েছিল সেটাই মনে থাকে না।

এমন খাবারগুলো কখনই ফ্রিজ থেকে বের করে খাওয়া উচিত নয়, বরং ফ্রিজ থেকে বের করে সাথে সাথেই ফেলে দেওয়া প্রয়োজন।

বরফ:
এই গরম ডিপ ফ্রিজে আর কিছু থাকুক না থাকুন, বরফ থাকবেই। কিন্তু বরফ জমার জন্য কবে পানি রেখেছিলেন সেটাই ভুলে গেছেন। এমনকি বরফ বের করে দেখলে সেটা থেকে ফ্রিজের অন্যান্য জিনিসের গন্ধও পাওয়া যাচ্ছে। তবে কখনই সে বরফ ব্যবহার করা যাবে না। পুরনো বরফ ফেলে দিয়ে নতুন বরফ জমাট বাধার জন্য পানি দিয়ে রাখতে হবে।

সংরক্ষিত সবজি:
দীর্ঘদিন ব্যবহার করা যাবে ভেবে কবে বক্স ভর্তি সবজি ডিপ ফ্রিজে রেখেছিলেন মনে আছে কি? উত্তর দেওয়ার জন্য সময় নিতে হয় তবে সে সবজি না খাওয়াই হবে সঠিক সিদ্ধান্ত। এছাড়া সিদ্ধ সবজি বেশিদিন ফ্রিজে অতিরিক্ত ঠান্ডা আবহাওয়ায় রাখা হলে তার খাদ্য গুণাগুণ অধিকাংশই নষ্ট হয়ে যায়।

ক্রিমসহ পেস্ট্রি:
চিজ কিংবা ক্রিমসহ পেস্ট্রি শখ করে রেখে দিয়েছিলেন পরে খাবেন বলে। কিন্তু সে সময় আসতে আসতে সপ্তাহ পার হয়ে গেছে। যখন ফ্রিজ থেকে পেস্ট্রি বের করলেন দেখলেন তা একেবারেই নেতিয়ে গেছে এবং ক্রিম অনেকটা তরলের মত দেখাচ্ছে।

এ সময়ে বুঝতে হবে পেস্ট্রিটি আর খাওয়ার মত নেই। ফ্রিজে রাখা হলেও এবং পেস্ট্রির ঘ্রাণ ঠিক থাকলেও এটা খেলে পেটের সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থাকবে বেশি।

পুরনো আইসক্রিম:
আইসক্রিমের কথা পড়ে অনেকেই হয়তো কষ্ট পাবেন। কিন্তু সত্যটা হল নির্দিষ্ট সময়ের পর ফ্রিজেও আইসক্রিম রেখে দেওয়া ঠিক নয়। যতই তা ডিপ ফ্রিজের মাইনাস তাপমাত্রায় থাকুক না কেন, বক্স খোলার পর থেকেই আইসক্রিমের মেয়াদকাল কমে আসে তিন মাসে। এর মাঝে আইসক্রিম খেয়ে ফেলতে পারলে ভালো।

যদি এ সময় পার হয়ে যায় তবে সে আইস্ক্রিমের মেয়াদ থাকলে ফেলে দিতে হবে। কারণ আইসক্রিমের বক্স খোলার পর এতে ফ্রিজের বাতাস স্বল্প পরিমাণে হলেও প্রবেশ করে। ডিপ ফ্রিজে থাকা কাঁচা মাছ-মাংসের বাতাস থেকে সহজেই এতে ব্যাকটেরিয়ার বিস্তার হতে পারে। যা স্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ।

বেঁচে যাওয়া খাবার:
বহু আগের পুরনো মুরগীর মাংস কিংবা মাছের টুকরো ছোট বাটিতে করে ডিপে রেখে দেন অনেকেই। পরে কোন এক সময় খাওয়া যাবে ভেবে রাখলেও সে সময়টা সাধারণত আসে না। এভাবেই পাঁচ কিংবা ছয় মাস পার হয়ে যায় এবং এতো দিনের পুরনো রান্না করা খাবার ডিপ ফ্রিজে রাখা হলেও তা খাওয়া কোনভাবেই ঠিক হবে না।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD