সোমবার, ১৬ মে ২০২২, ১০:৫৬ পূর্বাহ্ন

বাজেট তদারকিতে টাস্কফোর্স গঠনের সুপারিশ : রেহমান সোবহান

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২০ জুন, ২০২০

 

করোনা সংকটের প্রেক্ষাপটে বাজেট বাস্তবায়ন তদারকি করতে সরকারের পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠনের পরামর্শ দিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান।

শনিবার ‘সিপিডি বাজেট সংলাপ ২০২০’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় রেহমান সোবহান এই পরামর্শ দেন।

কোভিড সংকটে স্বাস্থ্যখাতের বরাদ্দ কীভাবে খরচ হচ্ছে; সামাজিক নিরাপত্তা কর্মসূচির টাকা কীভাবে সুবিধাভোগীদের কাছে পৌঁছাচ্ছে এবং প্রণোদনা প্যাকেজের বাস্তবায়ন মূলত তিনটি ইস্যু নিয়ে কাজ করবে এই টাস্কফোর্স। প্রতি তিন মাস পর পর এই টাস্কফোর্স একটি হালনাগাদ প্রতিবেদন দেবে।

অর্থনীতিবিদ রেহমান সোবহান বলেন, বাজেটের ইপ্লিমেন্টেশন সব চেয়ে প্রয়োজন। কতটুকু বাস্তবায়িত হচ্ছে তিন খাতের মধ্যে এটা দেখতে হবে। একটা হলো প্যাকেজ কেমন করে ব্যবহার হচ্ছে। আর সোস্যাল প্রটেকশন প্রোগ্রাম যেখানে আমার যে বরাদ্দ আছে তার কী করা যাচ্ছে। করোনার জন্য কতটুকু ব্যবস্থা নেয়া হচ্ছে সে বিষয় মনিটরিং করা। কোভিট সমস্যাকে সমাধান করতে হবে এটা কীভাবে করা যাবে। এসব বিষয়ের কংক্রিট একটা টার্গেট রাখতে হবে মনিটর করতে হবে। বাজেট কেমন করে ব্যবহার হচ্ছে এটা রিয়ালাইজ করতে হবে।

বাজেট তদারকিতে টাস্কফোর্স গঠনের বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, টাস্কফোর্স হতে পারে, ওয়েল। এটায় অপত্তির কিছু নেই। তিনি বলেন, বাজেট এমন কোনো ধর্মগ্রন্থ নয় যেটা পরিবর্তন করা যাবে ন। এটা আমাদের ডকুমেন্ট এটা জনগণের প্রযোজনে এর পরিবর্তন হয়। কোভিট যদি আরও বাড়ে তখন সে অনুযায়ী ব্যবস্থা নেয়া যাবে।

এম এ মান্নান বলেন, অনেক সীমাবদ্ধতার মাঝেও ওয়ার্ককেবল হোপফুল বাজেট আমাদের দেশের জন্য দেয়া হয়েছে। এ বাজেট বাস্তবায়ন এখন আমাদের কাজ। গত ১০ বছর আমরা বস্তবায়ন করেছি। আমাদের গ্রোথ ভালো ছিল। মানুষের জীবনমান বাড়িয়েছি। দৃশ্যমানভাবে মানুষের জীবনমান বাড়িয়েছি।

সাবেক বাণিজ্যমন্ত্রী ও বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাজেটে করোনা পরিস্থিতিকে প্রাধান্য দেয়া হয়নি। মনে হয়েছে দেশ থেকে জুন মাসের পর করোনা চলে যাবে। আমাদের প্রয়োজন ছিল স্বাস্থ্যখাতে সর্বাধিক বরাদ্দ দেয়ার কিন্তু সেটা করা হয়নি।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বলা হচ্ছে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানো হয়নি, কারণ এর বাস্তবায়নের সক্ষমতা নেই। এটা কেন হবে। বাস্তবায়নের সক্ষমতা কম থাকলে সক্ষমতা বাড়ানো হোক। এখন মানুষের জীবন বাঁচানোর বিষয় অগ্রাধিকার দিতে হবে।

ভার্চুয়াল বাজেট সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান। সংলাপ অনুষ্ঠান পরিচালনা করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। এ ছাড়া অনুষ্ঠানে অর্থনীতিবিদ, এনজিও ব্যক্তিত্ব, ব্যবসায়ীরা অংশ নেন।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD