সোমবার, ১৬ মে ২০২২, ০৬:২০ অপরাহ্ন

ভার্চুয়াল কোর্টে এক সপ্তাহে আরও ৬ হাজার আসামির জামিন

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২০ জুন, ২০২০

সুপ্রিম কোর্টের নির্দেশে সারা দেশের সব অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি নিয়ে গত এক সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) আরও ৬ হাজার ৪৭ আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। এ নিয়ে মোট ২৫ কার্যদিবসে সারা দেশে ভার্চুয়াল কোর্টে মোট জামিন পেয়েছে ৩৯ হাজার ২০২ জন।

এদিকে ভার্চুয়াল আদালতে গত ২৫ কার্যদিবসে ৫৩৬ শিশুকে জামিন দিয়েছেন আদালত। ১৮ জুন পর্যন্ত এই সময়ে জামিন পাওয়া শিশুদের মধ্যে ৪৭১ জনকে তাদের অভিভাবকের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে।

শনিবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান এসব তথ্য জানান।

তিনি জানান, গত ১৪ থেকে ১৮ জুন পর্যন্ত সারা দেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১২ হাজার ৬৯৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬ হাজার ৪৭ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে। এছাড়া ১১ মে থেকে ১৮ জুন মোট ২৫ কার্যদিবসে সারা দেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ৭৩ হাজার ১১৬টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৩৯ হাজার ২০২ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

গত ৯ মে ভার্চুয়াল কোর্টের শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরদিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি। ওইদিনই নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে নিম্ন আদালতে ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়।

১১ মে প্রথমবারের মতো কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়। এরমধ্যে, দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মে পর সাধারণ ছুটি আর না বাড়ালেও আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে পরবর্তী নির্দেশ দেয়া পর্যন্ত ভার্চুয়াল বিচার কাজ অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

শনিবার সুপ্রিম কোর্টের মুখপাত্র জানান, ১৮ জুন পর্যন্ত মোট ২৫ কার্যদিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৫৩৬ জন। এ পর্যন্ত অভিভাবকের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে ৪৭১ জনকে।

লাইট নিউজ

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD