সোমবার, ১৬ মে ২০২২, ১২:০৪ অপরাহ্ন

মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগে তুঘলকি কাণ্ড!

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২০ জুন, ২০২০
Asian scientist in the laboratory working at lab with test tubes

স্বাস্থ্য অধিদফতরে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগে বিধিবিধান উপেক্ষা করে অস্থায়ী, মাস্টাররোলে নিয়োজিতদের তালিকাভুক্ত করে সরাসরি নিয়োগ দেয়ার অভিযোগ উঠেছে। ফলে মেডিকেল টেকনোলজিস্টদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। প্রতিবাদে ইতিমধ্যে স্বাস্থ্য অধিদফতরের সামনে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ হয়েছে।

বেকার অ্যান্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের নেতারা বিধিবহির্ভূতভাবে অস্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ না দিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক স্বচ্ছ প্রক্রিয়ায় প্রচলিত বিধিবিধান অনুসরণ করে নিয়োগের জোর দাবি জানিয়েছেন।

এদিকে মেডিকেল টেকনোলজিস্টদের সব সংগঠন যৌথ বিবৃতিতে নিয়োগটি বাতিলের দাবি জানিয়ে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ প্রক্রিয়ায় জড়িত দোষীদের শাস্তির দাবি জানিয়েছেন।

চাকরিপ্রত্যাশী বেকার মেডিকেল টেকনোলজিস্টরা জানিয়েছেন, করোনা আক্রান্তদের নমুনা সংগ্রহ ও পরীক্ষার আওতা বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশের পর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের অনুপস্থিতিতে অধিদফতরের অবসরপ্রাপ্ত এক কর্মকর্তার নেতৃত্বে দুর্নীতিবাজ একটি চক্র অস্বচ্ছ প্রক্রিয়ায় ১৮৩ জনের তালিকা চূড়ান্ত করে। তৈরিকৃত তালিকা নিয়ে ইতিমধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে।

একাধিক গণমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হলেও উত্থাপিত অনিয়মের বিষয়টি তদন্ত না করে গত রবি ও সোমবার ১৮৩ জনকে স্বশরীরে হাজির হয়ে কাগজপত্র দাখিল করতে বলা হয়। ১৮৩ জনের মধ্যে ১৫৭ জন হাজির হয়ে কাগজপত্র জমা দেন। জমাকৃত কাগজপত্র বাছাই করে দেখা গেছে রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে পাস করা রয়েছেন ৯৫, কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাস করা ৫০, বিএসসি ইন হেলথ টেকনোলজি পাস করা প্রার্থী ৯, সনদবিহীন দুই এবং ডিপ্লোমা ইন ফার্মেসি পাস করা একজন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে মেডিকেল টেকনোলজিস্ট সরাসরি নিয়োগের ক্ষেত্রে সরকার স্বীকৃত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি থেকে সংশ্লিষ্ট বিষয়ে তিন বছরের ডিপ্লোমা পাস চাওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যে ১৮৩ মেডিকেল টেকনোলজিস্টের নাম অধিদফতরে পাঠানো হয়েছে তাতে অনেকের নামের বানান ভুল। এসব বিষয়ে ১৬ জুন স্বাস্থ্যসেবা বিভাগের নির্দেশনা চাওয়া হয়েছে। পরিচালক (প্রশাসন) ২ জুন ১৮৩ জনের নামের প্রস্তুতকৃত তালিকাটি যেমন দৃশ্যমান অসঙ্গতিপূর্ণ, বিধিবহির্ভূত, তেমনি ১৬ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ে ১৫৭ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের নির্দেশনা চেয়ে প্রেরিত তালিকাটি ক্রুটিপূর্ণ এবং বিতর্কিত।

জানা গেছে, করোনা আক্রান্ত রোগীদের নমুনা সংগ্রহ এবং পরীক্ষা-নিরীক্ষা নিশ্চিতে বিশেষ বিবেচনায় ১৮৩ মেডিকেল টেকনোলজিস্টকে সরাসরি স্থায়ী নিয়োগ দেয়ার তালিকা প্রণয়ন এবং পদ্ধতি নিয়ে উত্থাপিত অনিয়ম ও দুর্নীতির অভিযোগের সুরাহা না করে তাদের চূড়ান্ত নিয়োগ দেয়ার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা চাওয়ার পাশাপাশি বুধবার নতুন করে স্বাস্থ্য অধিদফতর থেকে সব পরিচালক/লাইন ডাইরেক্টর, বিভিন্ন হাসপাতালের পরিচালক, মেডিকেল কলেজ অধ্যক্ষ, বিভাগীয় পরিচালক, বিভিন্ন সিভিল সার্জনদের কাছে এ কাজে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে নিয়োজিত মেডিকেল টেকনোলজিস্টদের নামের তালিকা সোমবার বিকাল ৫টার মধ্যে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

তবে অভিযোগের বিষয়ে জানতে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. বেলাল হোসেনের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি রিসিভ করেননি।

লাইট নিউজ

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD