বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:২৩ পূর্বাহ্ন

যে উপায়ে বাড়াবেন রোগ প্রতিরোধ ক্ষমতা

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০

 

দিন দিন করোনাভাইরাসের রহস্যময় জটিল আকার ধারণ করছে। শুরুতে অনেকেই ধারণা করেছিল, এ ভাইরাস মানুষের নিয়ন্ত্রণে চলে আসবে। কিন্তু এখন বিষয়টি অনেকেই স্বীকার করছেন যে, করোনাকে কাবু করা সহজ কথা নয়। তাই সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। করোনার ব্যাপারে একটি সহজ ও কার্যকর পরামর্শ হলো- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। কারণ যার রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি, করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি তার তত কম।

রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকলে মানুষের দেহে করোনা বাসা বাঁধলে খুব একটা ক্ষতির শঙ্কা নেই বলে নিশ্চিত করেছেন বিষেজ্ঞ চিকিৎসকরা। তাই আসুন জেনে নেই, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৫টি কার্যকর টিপস।

১. পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন

শরীরকে রিফ্রেশ করার জন্য ঘুমের বিকল্প নেই। পর্যাপ্ত পরিমাণ ঘুমালে মাথা ঠাণ্ডা থাকে। মন ফ্রেশ থাকে। দৈনিক ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমালে একজন মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায় কয়েকগুণ। অন্যদিকে ঘুম কম হলে মানসিক অবসাদে দেহ ভেঙে পড়ে, মনে অবসাদ আসে। এতে করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

২. নেশা থেকে বেড়িয়ে আসুন

মদ-সিগারেট কিংবা অন্য কোনো বাজে নেশা থাকলে এখনই নেশার বৃত্ত ভেঙে বেড়িয়ে আসুন। এসব নেশা সাময়িকভাবে আনন্দ জোগালেও দীর্ঘস্থায়ীভাবে দেহকে ধ্বংস করে দেয়। ইতোমধ্যে গবেষণায় প্রমাণ হয়েছে যে, নেশাগ্রস্ত মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় সহজেই তারা করোনা ভাইরাসের শিকার হচ্ছেন। সাধারণের তুলনায় মৃত্যুর শঙ্কাও নেশায় অভ্যস্ত মানুষের অনেক বেশি।

৩. সুষম খাদ্যভাস মেনে চলুন

দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুষম খাদ্যভ্যাসের বিকল্প নেই। যেসব খাবার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেহকে দুর্বল করে দেয়, এ সময় কোনোভাবেই সেসব খাবার গ্রহণ করা যাবে না। বিশেষ করে জাঙ্কফুড ও চিনি জাতীয় যেকোনো খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি ও ফলমুল দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে অবিশ্বাস্যভাবে।

৪. অ্যান্টিবায়োটিক এড়িয়ে চলুন

অ্যান্টিবায়োটিক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে ফেলে। তাই অগত্যাই এ ওষুধ প্রয়োগের অনুমতি দিয়েছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা। কিন্তু এখন এমন হয়েছে, সামান্য সর্দি-কাশি-জ্বরেও অ্যান্টিবায়োটিক লিখে দেন খোদ ডাক্তাররাই। এতে করে মানবদেহে ভয়াবহভাবে কমে যাচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই সাধারণ সমস্যায় নিজ দায়িত্বে অ্যান্টিবায়োটিক এড়িয়ে চলুন। চিকিৎসককে বলুন, ছোটখাটো অসুখে অ্যান্টিবায়োটিক যাতে প্রেস্ক্রাইব না করেন।

৫. পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন

করোনাভাইরাসের আকর হলো নোংরা পরিবেশ। গবেষণায় দেখা গেছে, পরিচ্ছন্ন পরিবেশে করোনাভাইরাস বেশিক্ষণ বাঁচতে পারে না। তাই করোনা ভাইরাস থেকে বাঁচতে চিকিৎসকরা বার বার ধোয়া-মোছার পরামর্শ দিচ্ছেন। পরিচ্ছন্ন পরিবেশ এবং পরিষ্কার দেহ মানবস্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে দেহে প্রাকৃতিক উপায়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

লাইট নিউজ/আই

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD