বুধবার, ১৮ মে ২০২২, ১২:৩৭ অপরাহ্ন

রোববার আংশিক সূর্যগ্রহণ, খালি চোখে তাকাবেন না

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২০ জুন, ২০২০

রোববার (২১ জুন) পৃথিবীর বিভিন্ন দেশে বলয় সুর্যগ্রহণ (Annular solar eclipse) ঘটবে। কঙ্গো, লাইবেরিয়া, ইথিওপিয়া, পাকিস্তান, ভারত ও চীন থেকে দেখা গেলেও বাংলাদেশ থেকে এই বলয় সূর্যগ্রহণ দেখা যাবে না।

আকাশ মেঘমুক্ত থাকলে বলয় গ্রহণটি বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ (Partial solar eclipse) হিসেবে দেখা যাবে। যেমনটি ঘটেছিলো ২০১৯ সালের ২৬ ডিসেম্বর।

সূর্যগ্রহণ শুরু হবে বেলা ১১টা ২৩ মিনিটে, সর্বোচ্চ গ্রহণ হবে দুপুর ১টা ১২ মিনিটে, গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫২ মিনিটে। ঢাকায় পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে ২৫ অক্টোবর ২০২২ সালে।

খালি চোখে সূর্যের দিকে তাকালে এতে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। উপযুক্ত সোলার ফিল্টার বা ১৩ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস ব্যবহার করে এই গ্রহণ পর্যবেক্ষণ করা যাবে। টেলিস্কোপ, বাইনোকুলার বা ক্যামেরা সরাসরি সূর্যের দিকে তাক করে গ্রহণ পর্যবেক্ষণ বা ছবি তোলা চোখের মারাত্মক ক্ষতির কারণ হবে। সোলার ফিল্টার সংযুক্ত করে এই গ্রহণ দেখা যাবে ও ছবি তোলা যাবে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, করোনা সংক্রমণের কারণে এবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে কোন পর্যবেক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে না। তবে প্রতিষ্ঠানের নিজস্ব কর্মকর্তা ও কর্মচারীদের জন্য সীমিত পরিসরে গ্রহণ পর্যবেক্ষণের আয়োজন করা হয়েছে।

লাইট নিউজ

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD