মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১১:২৪ অপরাহ্ন

সংসদ টিভিতে বিষয় ভিত্তিক ক্লাস শুরু রোববার

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২৮ মার্চ, ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) ‘সংসদ টেলিভিশনে’ ৬ষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয় ভিত্তিক কার্যক্রম প্রচার হবে। এটুআইয়ের সহায়তায় রোববার (২৯ মার্চ) থেকে এ কার্যক্রম শুরু করা হবে।

মাউশি অধিদফতরের ওয়েবসাইটে বিস্তারিত ক্লাস সূচি প্রকাশ করা হয়েছে। প্রথম পর্যায়ে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। প্রতিদিন প্রতিটি শ্রেণির দুটি করে ক্লাস সম্প্রচার করা হবে। ক্লাসের ব্যাপ্তি হবে ২০ মিনিট। সকাল ৯টা ৫ মিনিটে ক্লাস শুরু হবে। দুপুর ১২ টায় ক্লাস শেষ হবে।

তবে ষষ্ঠ শ্রেণির ক্লাস ৯টা ৫ মিনিট থেকে পৌনে ১০ টা পর্যন্ত, সপ্তম শ্রেণির ক্লাস ৯টা ৫০মিনিট থেকে সাড়ে ১০টা পর্যন্ত, অষ্টম শ্রেণির ক্লাস ১০টা ৩৫ থেকে সোয়া ১১টা পর্যন্ত, নবম শ্রেণির ক্লাস ১১টা ২০ মিনিট থেকে ১২টা পর্যন্ত চলবে। প্রতিদিন ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাসসমূহ পুনঃপ্রচার করা হবে। পরবর্তী ক্লাস রুটিন আগামী ১ এপ্রিল মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

মাউশি অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক জানান, পাঠদানকারী শিক্ষক ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা আলাদা খাতায় তারিখ অনুযায়ী পরীক্ষা সম্পন্ন করবে। স্কুল খোলার পর স্ব স্ব স্কুলের সংশ্লিষ্ট শিক্ষকের কাছে বাড়ির কাজ জমা দিতে হবে। এই বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের ‘ব্যানবেইস’, মোবাইল ফোন কোম্পানি ‘রবি’ এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্টুডিওতে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণীর বিভিন্ন বিষয়ের পাঠদান রেকর্ডিং শুরু হয়েছে। ইতোমধ্যে দুই শতাধিক ক্লাস রেকর্ডিং করা হয়েছে।

এদিকে ১০ শ্রেণির বিভিন্ন বিষয়ের উপর ক্লাস নিতে আগ্রহী ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানের দক্ষ শিক্ষকদের নামের তালিকা আগামী ৩০ মার্চের মধ্যে ই-মেইলের মাধ্যমে পাঠানোর নির্দেশনা দিয়েছে মাউশি।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD