শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০১:১৭ পূর্বাহ্ন

সাভার-আশুলিয়ায় দুটি কারখানায় ১৭৩ শ্রমিক ছাঁটাই

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ৬ এপ্রিল, ২০২০

সাভার প্রতিনিধি | লাইট নিউ.কম ; ভার ও আশুলিয়ার দুটি পোশাক কারখানা থেকে একদিনে ছাঁটাইয়ের শিকার হয়েছেন ১৭৩ জন শ্রমিক। বিভিন্ন কারণ দেখিয়ে কারখানার গেটে নোটিশ টাঙিয়ে শ্রমিকদের অব্যাহতি দেওয়া হয়।

রোববার আশুলিয়ার ‘ইসকেই ক্লথিং লিমিটেড’ কারখানায় ১০৩ জন শ্রমিক ও স্টাফ এবং সাভারের ‘দি ক্লথ এন্ড ফ্যাশন লিমিটেড’ কারখানায় ৭০ জন শ্রমিককে ছাঁটাই করা হয়।

ইসকেই ক্লথিং লিমিটেড কারখানার গেটে টাঙানো নোটিশে বলা হয়, সন্তোষজনক কাজকর্ম প্রতীয়মান না হওয়ায় অব্যাহতির তালিকায় থাকা শ্রমিকদের চাকরি স্থায়ী না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

একইসঙ্গে অব্যাহতি পাওয়া শ্রমিক ও স্টাফদের আগামী ৩০ এপ্রিলের মধ্যে যেকোনো কার্যদিবসে কারখানায় এসে পাওনাদি নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) জরুল ইসলাম বলেন, কারখানায় চাকরি স্থায়ীকরণের নিয়ম রয়েছে। সেই নিয়ম মেনে অস্থায়ী যে সকল শ্রমিক ও স্টাফরা সন্তোষজনক কাজ করেননি, তাদের স্থায়ী করা হয়নি।

সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া এলাকার দি ক্লথ এন্ড ফ্যাশন লিমিটেড কারখানার ৭০ জন শ্রমিককে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

রোববার সন্ধ্যায় শিল্প পুলিশ-১ এর উপ-পরিদর্শক (এসআই) আলামিন হোসেন এ তথ্য জানিয়েছেন।

শ্রমিক ছাঁটাইয়ের বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, কারখানা বন্ধের সময়ে শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্ত আইনসম্মত নয়। শ্রমিকদের ঠকানোর জন্যে এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে মালিকপক্ষ। এ বিষয়ে শ্রমিক অধিকার রক্ষায় সরকারকে যথাযথ ভূমিকা গ্রহণের আহ্বান জানান তিনি।

  1. প্রকাশ: ২০২০-০৪-০৬ ১০; ২১:০৩ এএম

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD