সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৫:১৩ অপরাহ্ন

১৭ ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে লিটন

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২

নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে বাংলাদেশ ইনিংস পরাজয় হলেও দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন লিটন কুমার দাস। ১০২ রানে আউট হয়েছিলেন তিনি। শুধু তাই নয়, মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টেও করেছিলেন অসাধারণ ব্যাটিং। সেঞ্চুরি করতে পারেননি। তবে কাছাকাছি গিয়ে আউট হয়েছিলেন ৮৬ রানে।

এমন অসাধারণ ব্যাটিংয়ের পুরস্কারটাও পেয়ে গেলেন হাতেনাতে। আইসিসির সর্বশেষ ঘোষিত র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে ক্যারিয়ারের সেরা অবস্থানে এসে দাঁড়িয়েছেন লিটন দাস। ১৭ ধাপ এগিয়েছেন তিনি। ৩২তম স্থান থেকে এক লাফে এখন তিনি অবস্থান করছেন টেস্ট ব্যাটারদের তালিকায় ১৫তম স্থানে।

টেস্টে ব্যাটারদের আইসিসি র‌্যাংকিংয়ে বাংলাদেশের হয়ে লিটন দাস এখনও পর্যন্ত দ্বিতীয় সেরা অবস্থানে রয়েছেন। এর আগে বাংলাদেশের হয়ে টেস্ট র‌্যাংকিংয়ে ১৪তম অবস্থানে উঠে এসেছিলেন তামিম ইকবাল।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুর টেস্টের দুটি দুর্দান্ত ইনিংস খেলে এ অবস্থানে উঠে আসেন তিনি। এখন ১৫তম স্থানে উঠে আসলেন লিটন। মুশফিকুর রহিম এসেছিলেন সর্বোচ্চ ১৬ এবং সাকিব আল হাসান এসেছিলেন সর্বোচ্চ ১৭তম স্থানে। মুমিনুলও উঠে এসেছিলেন ১৮তম স্থানে।

ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টও অর্জন করেছেন লিটন দাস। তার রেটিং পয়েন্ট হচ্ছে ৬৮৩। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে এর আগে সেরা অবস্থানে ছিলেন মুশফিক। তিনি ছিলেন ১৯তম স্থানে। এবার ছয়ধাপ পিছিয়েছেন মুশফিক। মাউন্ট মঙ্গানুই টেস্টে হাসেনি তার ব্যাট। ক্রাইস্টচার্চে তো ইনজুরির কারণে খেলতেই পারলেন না। যে কারণে ছয়ধাপ পিছিয়ে তিনি এখন অবস্থান করছেন ২৫তম স্থানে।

অধিনায়ক মুমিনুল হক এবং ওপেনার তামিম ইকবালও পিছিয়েছেন। মুমিনুল এখন রয়েছেন ৩৭তম স্থানে। গত কয়েকটি টেস্ট না খেলা তামিম পিছিয়েছেন ৫ ধাপ। তিনি অবস্থান করছেন ৩৮তম স্থানে। ৪০তম স্থানে রয়েছেন সাকিব আল হাসান। টেস্ট না খেললেও তার অবস্থান নড়চড় হয়নি।

বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত বল করা কাইল জেমিসন র‌্যাংকিংয়ে বেশ বড় একটি লাফ দিয়েছেন। সেরা ৫ জন বোলারের তালিকায় ঢুকে পড়েছেন তিনি। ৮ ধাপ এগিয়ে এসে জেমিসন এখন রয়েছেন তৃতীয় স্থানে। তিনি পেছনে ফেলে দিয়েছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদিকে।

বোলারদের শীর্ষে রয়েছেন প্যাট কামিন্স এবং দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। পাঁচ নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। মাউন্ট মঙ্গানুই টেস্টে নিউজিল্যান্ডকে ধ্বসিয়ে দেয়া এবাদত হোসেন লাফ দিয়েছেন ১৭ ধাপ। এখন তিনি রয়েছেন ৮৮তম স্থানে।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার ব্যাটারদের তালিকায় দীর্ঘদিন পর সেরা দশে ফিরে আসলেন। ২০১৯ সালের জানুয়ারিতে সর্বশেষ তিনি সেরা দশে ছিলেন। এছাড়া সিডনি টেস্টে জোড়া সেঞ্চুরি করে র‌্যাংকিংয়ে আবারও প্রবেশ করলেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। তিনি রয়েছেন ২৬তম স্থানে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD