শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে বিশাল সুড়ঙ্গের সন্ধান

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১৮ মে, ২০২২

মেক্সিকোর তিজুয়ানা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সান দিয়েগোর একটি গুদাম পর্যন্ত একটি বিশাল মাদক চোরাচালান সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে।

এক হাজার ৭৪৪ ফুট (৫৩১ মিটার) দৈর্ঘ্যের সুড়ঙ্গটিতে রেললাইন, বিদ্যুৎ এবং বায়ু নির্গমনের ব্যবস্থা রয়েছে।

মার্কিন কর্তৃপক্ষ কোকেন চোরাচালানের জন্য আগে ব্যবহৃত একটি সম্পত্তির ওপর নজরদারি চালাতে গিয়ে তারা এই সুড়ঙ্গটি আবিষ্কার করে।

সেখান থেকে কোকেন, মেথামফেটামিন ও হেরোইন জব্দ করা হয়েছে। মাদক পাচারের অভিযোগে ছয়জনকে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সাউদার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি অফিস জানায়, সুড়ঙ্গটির গভীরতা ৬১ ফুট (১৮ মিটার) এবং ৪ ফুট (১ মিটার) ব্যাস।

প্রসিকিউটররা জানান, সুড়ঙ্গটি আবিষ্কারের আগে ১৩ মে (শুক্রবার) কর্মকর্তারা তিজুয়ানা এবং গুদাম থেকে বেশ কয়েকটি গাড়ি আসা-যাওয়া করতে দেখেছিল। তখন তাদের থামিয়ে তল্লাশি করে মাদক জব্দ ও গ্রেপ্তার করা হয়।

কর্মকর্তারা গুদামে প্রবেশ করে দেখতে পান আন্তঃসীমান্ত সুড়ঙ্গের বের হওয়ার মুখে মেঝেতে খোদাই করে রাখা হয়েছে।

অ্যাটর্নির অফিস জানায়, এক হাজার ৭৬২ পাউন্ড (৭৯৯ কেজি) কোকেন, ১৬৪ পাউন্ড (৭৪ কেজি) মেথামফেটামিন এবং সাড়ে ৩ পাউন্ড (দেড় কেজি) হেরোইন জব্দ করা হয়েছে।

সন্দেহভাজন আটককৃত ব্যক্তিরা ৩১ থেকে ৫৫ বছর বয়সী। দোষী প্রমাণিত হলে তাদের যাবজ্জীবন কারাদণ্ড এবং ১০ লাখ মার্কিন ডলার জরিমানা হতে পারে।

মার্কিন অ্যাটর্নি রেন্ডি গ্রসম্যান বলেন, এই মাদক চোরাচালান সুড়ঙ্গের শেষের দিকে আর আলো নেই।

তিনি বলেন, আমরা যেসব ভূগর্ভস্থ মাদক চোরাচালান পথ খুঁজে পেয়েছি, তা আমরা গুঁড়িয়ে দেব। অবৈধ মাদক যেন আমাদের রাস্তায় পৌঁছতে না পারে এবং আমাদের পরিবার ও সম্প্রদায়কে ধ্বংস করতে না পারে।

২০২০ সালে ক্যালিফোর্নিয়ায় সন্ধান পাওয়া সুড়ঙ্গটি এখন পর্যন্ত দীর্ঘতম। এর দৈর্ঘ্য চার হাজার ৩০৯ ফুট (১ হাজার ৩১৩ মিটার)। ১৯৯৩ সাল থেকে এই ধরনের ৯০টি গোপন সুড়ঙ্গ আবিষ্কৃত হয়েছে।

সূত্র: বিবিসি

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD