বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ইরাক থেকে ১৭০০ সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

আগামী কয়েক মাসের মধ্যে ইরাক থেকে ১৭০০ সেনাসদস্য প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরাক থেকে সেনা কমিয়ে আনার যে ঘোষণা দিয়েছিলেন, তারই অংশ হিসেবে এই সেনাসদস্যদের সরিয়ে আনা হচ্ছে। খবর আল আরাবিয়ার।

ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইরাকে প্রায় ৫ হাজার ২০০ সেনাসদস্য মোতায়েন করেছিল যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের কর্মকর্তারা এখন বলছেন যে, আইএসের অবশিষ্ট যোদ্ধাদের মোকাবিলা করতে ইরাকি বাহিনীই যথেষ্ট।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তা জানিয়েছেন, আগামী দুই থেকে তিন মাসের মধ্যে ইরাকে মার্কিন সেনার সংখ্যা প্রায় ৩৫০০ জনে নামিয়ে আনবে পেন্টাগন।

ইরাক থেকে মার্কিন সৈন্য কমিয়ে আনার ব্যাপারে গত জুনে একমত হয় বাগদাদ ও ওয়াশিংটন। তখন ওয়াশিংটন জানায়, তারা দেশটিতে স্থায়ী কোনও ঘাঁটি গাড়তে বা স্থায়ীভাবে থাকতে চায় না।

এর আগে ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প আমেরিকার ‘অন্তহীন যুদ্ধ’ সমাপ্তির ঘোষণা দিয়েছিলেন। কিন্তু আফগানিস্তান, ইরাক ও সিরিয়ার মতো বিভিন্ন দেশে এখনও রয়েছে মার্কিন সেনাদের উপস্থিতি।

লাইটনিউজ