বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

বাংলাদেশের প্রথম বিসিএস ক্যাডার খন্দকার আবুল কালাম আর নেই

বাংলাদেশের সিভিল সার্ভিসের (বিসিএস) প্রথম ব্যাচের (১৯৭৩) প্রশাসন ক্যাডারের মুক্তিযোদ্ধা কর্মকর্তা খন্দকার মো. আবুল কালাম আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)।

শুক্রবার সকাল সাড়ে ৬টায় রাজধানীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের একান্ত সচিব (পিএস) খন্দকার মুশফিকুর রহমান।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এবং বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি।

বর্ণাঢ্য কর্মজীবনে খন্দকার মো. আবুল কালাম কাজ করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গেও। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডিটেনশন বোর্ডের প্রথম সদস্য সচিব হিসেবেও কাজ করেছেন। এছাড়াও চাকরি জীবনে তিনি সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তার গ্রামের বাড়ি পাবনার সুজানগরে।

তার ছেলে খন্দকার মু. মুশফিকুর রহমান বাংলাদেশ সরকারের ২৭তম বিসিএসের (প্রশাসন) কর্মকর্তা। বর্তমানে তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে কর্মরত। তিনি জানান, শুক্রবার সকাল সাড়ে ছয়টায় রাজধানীর একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ২ মেয়ে ও ১ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বাদ জুম্মা মিরপুর বাইতুশ শারফ্ জামে মসজিদে জানাজা শেষে ওই এলাকার জান্নাতুল মাওয়া কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়। তার মৃত্যুতে পরিবারের পক্ষ থেকে মরহুমের ছেলে খন্দকার মু. মুশফিকুর রহমান সবার কাছে দোয়া চেয়েছেন।

লাইটনিউজ