বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

আমিরাত পৌঁছেছে ইসরায়েলের প্রথম বাণিজ্যিক ফ্লাইট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও সিনিয়র উপদেষ্টা জেরাড কুশনারের নেতৃত্বে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের একটি প্রতিনিধি দল সংযুক্ত আরব আমিরাত পৌঁছেছে। তেলআবিব থেকে ছেড়ে আসা এই ফ্লাইটটি আবুধাবি পৌঁছাতে সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করেছে। উভয় দেশের মধ্যে এটিই প্রথম কোনও আনুষ্ঠানিক বাণিজ্যিক ফ্লাইট।

ইসরায়েলের রাষ্ট্রীয় বিমান সংস্থা এল আলের একটি বিশেষ ফ্লাইট স্থানীয় সময় সকাল ১১টা ২১ মিনিটে তেলআবিবের বেন গুরিয়ান বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। প্রায় সাড়ে তিন ঘণ্টা পর ৩টার দিকে আমিরাতে অবতরণ করে ইসরায়েলি ফ্লাইটটি। ‍উচ্চ পর্যায়ের এই প্রতিনিধি দলকে বহনকারী বিমানের গায়ে আরবি, ইংরেজি ও হিব্রু ভাষায় ‘শান্তি’ শব্দটি লেখা রয়েছে।

কুশনারের নেতৃত্বাধীন এই প্রতিনিধি দলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন এবং ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান মেইর বেন-শাব্বাত রয়েছেন।

এর আগে গত ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করে সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ওই শান্তিচুক্তির পর এই প্রথম ইসরায়েলের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল আমিরাত সফর করছে। শান্তিচুক্তির শর্তানুযায়ী ফিলিস্তিনের অঞ্চল সংযুক্তি থেকে বিরত থাকবে ইসরায়েল।

লাইটনিউজ