বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

‘র‌্যাগ-ডে নিয়ে ভুল-বোঝাবুঝি হয়েছে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘র‌্যাগ ডে’ নিষিদ্ধের ব্যাপারে ভুল-বোঝাবুঝি হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। ক্যাম্পাসে র‌্যাগ-ডে নিষিদ্ধ করা হয়নি বলে জানিয়েছেন তিনি।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে র‌্যাগ-ডে উৎসবকে ‘অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত’ আখ্যা দিয়ে ক্যাম্পাসে তা নিষিদ্ধের সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল।

বিষয়টি নিয়ে তুমুল প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ায় বৃহস্পতিবার এ বিষয়ে নতুন আরেকটি বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি।

ঢাবির জনসংযোগ দফতরের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগের বিজ্ঞপ্তিটি অসাবধানতাবশত পাঠানো হয়েছিল। তথ্যটি ভিন্নভাবে উত্থাপিত হয়েছে। এজন্য দুঃখ প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল বুধবার জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে র‌্যাগ-ডে নিষিদ্ধ করা বিষয়ক তথ্যটি অসাবধানতাবশত ভিন্নভাবে উপস্থাপিত হয়েছে। এ জন্য দুঃখিত।

এতে বলা হয়, মূলত একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ছিল এ রকম: র‌্যাগ-ডে পালনের নামে ক্যাম্পাসে বা আবাসিক হলে অমানবিক, অসৌজন্যমূলক, শৃঙ্খলাপরিপন্থী কোনো আচরণ যাতে সংঘটিত না হয়, সেদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক নজর রাখার জন্য বলা হয়।

শিক্ষা সমাপনী, গ্র্যাজুয়েশন উৎসব পালনের লক্ষ্যে অনুষ্ঠান-উৎসব-বর্ণাঢ্য র‌্যালি প্রভৃতি আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ন করতে হবে। এ জন্য একটি কমিটি গঠন করা হয়।

লাইটনিউজ