বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

শ্রমিকদের কর্মস্থলে ফেরানোর সিদ্ধান্ত রোববার

স্টাফ রিপোর্টার : আগামী রোববার (১ আগস্ট) দেশের সকল শিল্প-কারখানা খোলার সিদ্ধান্তের পর শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমিকদের কর্মস্থলে ফেরানোর বিষয়ে রোববার অথবা সোমবার সিদ্ধান্ত নেয়া হতে পারে।

শুক্রবার (৩০ জুলাই) শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

কঠোর লকডাউনে ৫ আগস্ট পর্যন্ত গণপরিবহন চলাচল বন্ধ থাকায় শ্রমিকরা গ্রাম থেকে কর্মস্থলে ফিরবেন কিভাবে এমন প্রশ্নে শ্রম ও কর্মসংস্থান বলেন, শ্রমিকদের কর্মস্থলে কিভাবে ফেরানো যায় সেই বিষয়ে মিটিং করা হবে। ভার্চ্যুয়ালি মিটিংয়ের চেয়ে সরাসরি মিটিংয়ে বসলে একটি সুষ্ঠু সমাধান পাওয়া যাবে। আগামী রোববার অথবা সোমবার শ্রম মন্ত্রণালয়ে শিল্প কারখানার মালিকদের সঙ্গে বৈঠক হতে পারে। এছাড়া উচ্চপর্যায়ের সঙ্গে আলাপ-আলোচনা করা হবে। সেই আলোচনা অনযায়ী, কারখানার শ্রমিকদের কাজে ফেরানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, কঠোর লকডাউনে কোনো শ্রমিক যদি কারখানায় ফিরতে না পারে, সেই শ্রমিকের যাতে চাকরি চলে না যায়, সেজন্য কারখানার মালিকদের সঙ্গে আলোচনা করা হবে।

বেগম মন্নুজান সুফিয়ান আরও বলেন, আগামী ১ আগস্ট থেকে শিল্প কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্তটি সরকারের উচ্চপর্যায়ের।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ কমাতে সরকারের ঘোষিত কঠোর বিধিনিষেধ আগামী ৫ আগস্ট পর্যন্ত। এরমধ্যেই আজ শুক্রবার (৩০ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগামী রোববার (১ আগস্ট) থেকে সারাদেশে শিল্প-কারখানা খুলছে। এতে কর্মস্থলে ফেরা নিয়ে শ্রমিকদের মাঝে দুশ্চিন্তা তৈরি হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ রোধে চলমান বিধি-নিষেধের মধ্যে আগামী ১ আগস্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে রপ্তানিমুখী সকল শিল্প ও কল-কারখানা খোলা থাকবে।