বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৪:৩৯ অপরাহ্ন

অন্য ব্যাংকের এটিএমে চার্জ লাগবে না ইউসিবি গ্রাহকদের

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২৮ মার্চ, ২০২০

ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্য সু খরব দিয়েছে বেসরকারি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি)।

করোনাভাইরাসের সংকটের সময়ে তাদের কার্ড হোল্ডারদের অন্য ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলারিং মেশিন) বুথ ব্যবহার করলে কোনো চার্জ দিতে হবে না।

শনিবার (২৮ মার্চ) ব্যাংক থেকে গ্রাকদের পাঠানো ক্ষুদে বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, যে কোনো ব্যাংকের এটিএম বুথে ইউসিবির ডেবিট কার্ড কোনো প্রকার চার্জ ছাড়াই ব্যবহার করা যাবে। এছাড়া ইউসিবির শাখায় চার্জ ছাড়াই অনলাইন সেবা প্রদান করা হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে টাকা তুললে প্রতিবার লেনদেনের জন্য গ্রাহককে (এটিএম কার্ডধারী) ভ্যাটসহ সর্বোচ্চ ১৫ টাকা করে দিতে হয়। আর পাঁচ টাকা দেয় কার্ড ইস্যুকারী ব্যাংক। আর গ্রাহক যদি তার ব্যাংক হিসাবের সংক্ষিপ্ত বিবরণী বা স্থিতি নিতে চান তার জন্য ভ্যাটসহ অতিরিক্ত পাঁচ টাকা চার্জ কাটা হয়।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মাসুদ নামের এক গ্রাহক জানান, দুর্যোগের এ সময়ে অত্যন্ত ভালো পদক্ষেপ নিয়েছে ইউসিবি। এতে সহজেই পাশের যে কোনো বুথ থেকে টাকা তুলে প্রয়োজন মেটানো যাবে। ইউসিবির বুথে যাওয়ার প্রয়োজন হবে না।

এদিকে বিশ্বব্যাপী মাহামারি করোনাভাইরাসের বিস্তাররোধে অনলাইনে লেনদেন উৎসাহিত করতে বিশেষ ছাড় ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এখন মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস(এমএফএস) বা মোবাইল ব্যাংকিংয়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও ওষুধ ক্রয়ে কোনো ধরনের চার্জ না কাটার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনে (যে কোনো চ্যানেলে) এ নির্দেশনা মানতে হবে। একই সঙ্গে লেনদেন সীমা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে দুই লাখ করা হয়েছে। এছাড়া দৈনিক এক হাজার টাকা ক্যাশ আউট সম্পূর্ণ চার্জ বিহীন রাখতে বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD