বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০১:১২ অপরাহ্ন

ইসরায়েলের প্রধানমন্ত্রী ছেলে সংখ্যালঘুদের উচ্ছেদ চান

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২০ জুন, ২০২০

 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ছেলে ইয়াইর তেল আবিব থেকে সব সংখ্যালঘুর উচ্ছেদ চান। পশ্চিম তীরে ভূমি দখল ও বসতি স্থাপনের লক্ষ্যে ইয়াফা শহরে অবস্থিত ফিলিস্তিনিদের ঐতিহাসিক কবরস্থান গুঁড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। এর প্রতিবাদে শহরের বাসিন্দারা বিক্ষোভ প্রদর্শন করেছেন। সেই ঘটনার প্রেক্ষিতে এক টুইটে এমন মন্তব্য করেন ইয়াইর।

সম্প্রতি তেল আবিবের নিকট ইয়াফা শহরের উত্তরে অবস্থিত ঐতিহাসিক আল-ইসাফ কবরস্থানটি ধ্বংস করে সেখানে গৃহহীনদের জন্য ঘর নির্মাণের সিদ্ধান্ত নেয় ইসরায়েলি কর্তৃপক্ষ। এর প্রতিবাদে শহরের বাসিন্দারা বিক্ষোভ প্রদর্শন করেছেন। পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় তাদের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ।

সেই ঘটনার পর এক টুইটে ইয়াইর বলেন, এই সহিংসতা প্রমাণ করে যে, তেল আবিবের আদর্শের প্রতিফলন সেখানে নেই। তাই সংখ্যালঘুদের ওই এলাকা ছাড়তে হবে।

মিডল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, ইয়াইরের এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন খোদ ইসরায়েলিরাই। প্রধানমন্ত্রী নেতানিয়াহুকেও তার ছেলের এমন মন্তব্যের কারণে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে।

ইসরায়েল আইন-সভার সদস্য এমকে অফের কাসিফ বলেন, ইয়াইর এমন বর্ণবাদী আচরণ রপ্ত করেছে তার ঘর ও পরিবার থেকেই। তার মতো মানুষের ইসরায়েলে থাকার কোনো অধিকার নেই। তারা এই ভূখণ্ড ছেড়ে চলে যাক।

এর আগেও নেতানিয়াহুর ছেলে ইয়াইরকে সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক ও বর্ণবাদী মন্তব্যের জন্য সমালোচিত হতে হয়েছে। ২০১৮ সালে মুসলিম গণহত্যা নিয়ে এক মন্তব্যের জন্য তার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD