বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন

একা লড়ছি, ক্ষমতাধররা কেবল দেখছে: ইউক্রেন প্রেসিডেন্ট

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দেশকে রক্ষার জন্য আমরা একা লড়ছি। ক্ষমতাধর দেশগুলো দূর থেকে কেবল দেখছে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ কথা বলেন তিনি।

জেলেনস্কি বলেন, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, জাপান, তাইওয়ানসহ বিভিন্ন দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে কি তাদের ওপর কোনো প্রভাব পড়েছে? আকাশে যে শব্দ শুনছি ও যা দেখছি তাতে মনে হচ্ছে নিষেধাজ্ঞা যথেষ্ট নয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, প্রাণঘাতী সংঘাতের দ্বিতীয় দিনে ভোর ৪টা থেকে থেকে হামলা শুরু করেছে রুশ বাহিনী। সকালেই একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা।

জেলেনস্কি অভিযোগ করে বলেন, রাশিয়া দাবি করেছিল, তারা শুধু ইউক্রেনের সামরিক স্থাপনাতে হামলা চালাবে। তবে সামরিক-বেসামরিক উভয় ধরনের স্থাপনাতেই হামলা চালানো হচ্ছে।

সংঘাত থামাতে মস্কোর প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, দ্রুত হোক বা দেরিতে, রাশিয়াকে আমাদের সঙ্গে কথা বলতেই হবে। ফলে যত তাড়াতাড়ি সেটি করবে, ক্ষয়ক্ষতিও তত কম হবে। সেই পর্যন্ত আমরা আমাদের দেশকে রক্ষায় লড়ে যাবো।

এর আগে, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে ইউক্রেনে আক্রমণ শুরু করে রুশ বাহিনী। প্রথম দিনের লড়াইয়েই দুই পক্ষের সামরিক-বেসামরিক মিলিয়ে ১৩৭ জন নিহত হয়েছেন।

এদিকে, হামলার দ্বিতীয় দিনে কিয়েভে পৌঁছে গেছে রাশিয়ার সৈন্যরা। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানায়, রুশ সৈন্যরা এখন কিয়েভে। তবে ইউক্রেনের সৈন্যরা রুশ দখলদার বাহিনীর বিরুদ্ধে তুমুল লড়াই গড়ে তুলেছে। সূত্র: বিবিসি

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD