শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৩:১৫ অপরাহ্ন

এভারেস্টের চূড়ায় ২৬ বারের মতো নেপালি শেরপা

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ৯ মে, ২০২২

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় ২৬ বারের মতো আরোহণ করে নেপালি শেরপা কামি রিতা নতুন বিশ্ব রেকর্ড করেছেন। এর মধ্য দিয়ে গত বছর করা নিজের রেকর্ড তিনি নিজেই ভেঙেছেন। খবর রয়টার্সের।

নেপালের রাজধানী কাঠমান্ডুর পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী রোববার জানান, কামি রিতা নিজেই নিজের রেকর্ড ভেঙেছেন এবং পর্বতারোহণে নতুন একটি বিশ্ব রেকর্ড করেছেন। স্থানীয় সময় শনিবার এভারেস্টের দক্ষিণ-পূর্ব শৈলশিরা পথ ধরে ৮ হাজার ৮৪৯ মিটার উচ্চতার পর্বতটির চূড়ায় পৌঁছান কামি রিতা। তিনি আরও বলেন, ৫২ বছর বয়সি কামি রিতার নেতৃত্বে আরও ১০ জন শেরপা এভারেস্ট জয় করেন। কামি রিতার স্ত্রী জাংমু বলেন, স্বামীর এ অর্জনে তিনি আনন্দিত।

এভারেস্টের দক্ষিণ-পূর্ব শৈলশিরা পথ ধরে ১৯৫৩ সালে প্রথমবারের মতো এভারেস্টে মানুষের পদচিহ্ন এঁকেছিলেন নিউজিল্যান্ডের স্যার এডমুন্ড হিলারি ও নেপালি শেরপা তেনজিং নোরগে। হিমালয়ান ডেটাবেইজের তথ্য অনুসারে, ১৯৫৩ সাল থেকে এ পর্যন্ত ১০ হাজার ৬৫৭ বার এভারেস্টের চূড়ায় উঠেছেন মানুষ। অনেকেই বেশ কয়েকবার করে এভারেস্ট জয় করেছেন। আর এ পর্যন্ত এভারেস্টের চূড়ায় আরোহণ করতে গিয়ে মারা গেছেন ৩১১ জন।

বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে নেপাল পর্বতারোহীদের ওপর খুবই নির্ভরশীল। ২০১৯ সালে অনেক বেশি মানুষকে পর্বতারোহণের অনুমতি দেওয়ায় এবং বেশ কয়েক আরোহীর মৃত্যু হওয়ায় বেশ সমালোচনার মুখে পড়েছিল দেশটি। চলতি বছর জনসমাগমের মৌসুমে (মে মাস পর্যন্ত) ৩১৬ জনকে এভারেস্টে আরোহণের অনুমতি দিয়েছে নেপাল। গত বছর এ সংখ্যা ৪০৮ ছিল যা এ পর্যন্ত সর্বোচ্চ।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD