বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৫:১২ অপরাহ্ন

করোনাভাইরাস ছড়ানোর জন্য এশিয়ান আমেরিকানরা দায়ী নয় : ট্রাম্প

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার জন্য এশিয়ান আমেরিকান (যুক্তরাষ্ট্রে বসবাসরত এশিয়া বংশোদ্ভূত) লোকদের দায়ী করা ঠিক নয়। এশিয়া-আমেরিকানদের প্রশংসা করে তিনি বলেন, তারা মানুষ হিসেবে দারুণ। তাদেরকে সঙ্গে নিয়ে আমরাই এর (করোনাভাইরাস) মোকাবিলা করছি।

সোমবার হোয়াইট হাউসে করোনাভাইরাস সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে অবশ্য প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, চীন থেকে ছড়িয়েছে এই ভাইরাস। আরেকটু বাড়িয়ে বলতে গিয়ে এই ভাইরাসের নাম দেন ‘চাইনিজ ভাইরাস’। তার এ মন্তব্যের জন্য তীব্র সমালোচনার শিকার হন তিনি।

বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছে ১৫ হাজার ৪০০ জন। যুক্তরাষ্ট্রে মারা গেছে ৫৩৩ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৩ হাজার জন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘তারা (এশিয়ান আমেরিকান) মানুষ হিসেবে দারুণ এবং করোনাভাইরাস ছড়ানোর জন্য তারা কোনোভাবেই দায়ী নয়। বরং তারা এর মোকাবিলায় আমাদের সঙ্গে কাজ করেছেন-এবং আমরা এতে সফলও হব।’

‘তাহলে আপনি কেন আগে বলেছিলেন চাইনিজ ভাইরাস’-সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের দেশে বসবাসরত এশিয়ান আমেরিকানদের জন্য এটা একধরনের বাজে ভাষার ব্যবহারই বলতে হবে। তবে আমি এটা আ-দৌ পছন্দ করি না। আসলে তারা মানুষ হিসেবে অবিশ্বাস্য, তারা আমাদের দেশকে ভালোবাসে। তাদের প্রতি আমার এ ধরনের অবজ্ঞার বহিঃপ্রকাশ আর হবে না।’

সান ফ্রানসিসকো স্টেট ইউনিভার্সিটির এক গবেষণা বলছে, গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাস প্রথম শনাক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্রে বসবাসরত এশিয়ার লোকদের প্রতি বৈষম্য ৫০ শতাংশ বেড়েছে। এমনকি গত সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, এটি (করোনাভাইরাস) চীন থেকে এসেছে।

তবে কোনো রোগ নিয়ে তার উৎপত্তিস্থল নিয়ে দোষারোপ করার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিধিনিষেধ রয়েছে।

সূত্র : বিবিসি

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD