বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১২:১৮ অপরাহ্ন

করোনায় মিনিটে সংক্রমিত তিনজন, ঘণ্টায় মৃত্যু দুজনের

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৬ জুন, ২০২০

দেশে একদিনে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ এবং এতে মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় অর্থাৎ ১৫ জুন সকাল ৮টা থেকে আজ ১৬ জুন সকাল ৮টা পর্যন্ত রাজধানীসহ সারাদেশের ৬১টি ল্যাবরেটরিতে রেকর্ডসংখ্যক ১৮ হাজার ৪০৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষাও হয়েছে রেকর্ডসংখ্যক ১৭ হাজার ২১৪টি নমুনা। এ নমুনা পরীক্ষায় সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন তিন হাজার ৮৬২ জন, মৃত্যু হয়েছে ৫৩ জনের। গত ২৪ ঘণ্টায় এ রোগী শনাক্ত এবং মৃত্যুর সংখ্যাই এখন পর্যন্ত সর্বোচ্চ। দু’টি পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যাচ্ছে, গতদিনে প্রতি মিনিটে তিনজন শনাক্ত হয়েছে এবং প্রতি ঘণ্টায় দুজনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য তুলে ধরা হয়। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা অনলাইনে বুলেটিন পড়েন।

তিনি জানান, নতুন শনাক্তকৃতদের নিয়ে দেশে মোট রোগীর সংখ্যা দাঁড়াল ৯৪ হাজার ৪৮১ জনে। রোগী শনাক্ত করতে দেশে মোট পাঁচ লাখ ৩৩ হাজার ৭১৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন করে যারা মারা গেছেন, তাদের নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ২৬২ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ২৩৭ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৩৬ হাজার ২৬৪ জন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত এবং ১৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যু হয়। তারপর আজই সংক্রমণ ও মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড হলো।

বুলেটিনে ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২ দশমিক ৪৪ শতাংশ। এ পর্যন্ত রোগী শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৩৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD