সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৯:৩১ অপরাহ্ন

করোনা থেকে মুক্তি পেয়েছেন দেড় লাখ মানুষ

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ৩০ মার্চ, ২০২০

বর্তমান বিশ্বে করোনাভাইরাস (কোভিড-১৯) এক আতঙ্কের নাম। এই ভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় ৩০ হাজার ছাড়িয়েছে। এছাড়াও আক্রান্তের সংখ্যা সাত লাখ ছাড়িয়েছে। তবে আশার কথা হচ্ছে, এরইমধ্যে করোনা থেকে আরোগ্য লাভ করেছেন প্রায় দেড় লাখ মানুষ।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ হিসেব অনুযায়ী, এ পর্যন্ত করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৭ লাখ ১৩ হাজার ১৭১ জন। এছাড়া, করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজার ৫৯৭ জন।

এ পর্যন্ত করোনা থেকে আরোগ্য লাভ করেছেন ১ লাখ ৪৮ হাজার ৯৯৫ জন। এর মধ্যে চীনে ৭৫ হাজার ৫৮২ জন, স্পেনে ১৪ হাজার ৭০৯ জন, ইতালিতে ১৩ হাজার ৩০ জন, ইরানে ১২ হাজার ৩৯১ জন, জার্মানিতে ৯ হাজার ২১১ জন, ফ্রান্সে ৭ হাজার ২২৬ জন, দক্ষিণ কোরিয়ায় ৫ হাজার ৩৩ জন আরোগ্য লাভ করেছেন।

স্পেন, চীন ও ইতালিকে পেছনে ফেলে আক্রান্তের সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে ১ লাখ ৩৬ হাজার ৮৮০ জন, ইতালিতে ৯৭ হাজার ৬৮৯ জন, চীনে ৮২ হাজার ১২২ জন, স্পেনে ৭৮ হাজার ৭৯৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

মৃতের সংখ্যায় শীর্ষে রয়েছে ইতালি। এরপর রয়েছে স্পেন, চীন, ইরান ও ফ্রান্স। ইতালিতে ১০ হাজার ৭৭৯ জন, স্পেনে ৬ হাজার ৬০৬ জন, চীনে ৩ হাজার ১৮২ জন ও ইরানে ২ হাজার ৬৪০ জনের মৃত্যু হয়েছে।

চীনের উহান শহরে গত ডিসেম্বর থেকে দেখা যাওয়া এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরণের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এই ভাইরাস নিয়ে বিশ্ব রাজনীতিতে চলছে নানা তর্ক-বিতর্ক।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD