সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৯:০৭ অপরাহ্ন

করোনা রোগীদের জন্য দেশেই তৈরি হবে ভেন্টিলেটর : পলক

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

অর্থনৈতিক প্রতিবেদক : অল্প কিছু দিনের মধ্যেই দেশে ভেন্টিলেটর তৈরি হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশ্বখ্যাত মেডিক্যাল ডিভাইস কোম্পানি মেডিট্রনিক্স নামের একটি কোম্পানি এ ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তা দেবে বলেও জানান তিনি।

গত সোমবার (৩০ মার্চ) এক অনলাইন সংবাদ সম্মেলনে পলক বলেন, মেডিট্রনিক্সের সাবেক চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ওমর ইশরাক বাংলাদেশের সন্তান, যিনি এখন প্রসেসর কোম্পানি ইন্টেলের প্রধান। বাংলাদেশের জন্য তিনি এই সহায়তা দিতে রাজি হয়েছেন।

মেডট্রনিক বুধবারের মধ্যে বাংলাদেশকে তাদের পেটেন্ট দেবে বলে জানিয়েছে। এরপরই ভেন্টিলেটর তৈরির কাজ শুরু হওয়া কথা জানিয়েছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

ভেন্টিলেটর হলো এমন একটি যন্ত্র যাতে শ্বাসকষ্টের রোগীদের বিকল্প পন্থায় শ্বাস-প্রশ্বাস চালু রাখা যায়। করোনাভাইরাসে আক্রান্ত হলে ফুসফুস অনেক ক্ষেত্রেই ঠিক মতো কাজ করে না। ফলে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে অনেকই মারা যাচ্ছেন।

শুধু বাংলাদেশ নয়, গোটা বিশ্বেই এখন ভেন্টিলেটরের ব্যাপক চাহিদা। কিন্তু সেই তুলনায় ভেন্টিলেটরের যোগান রয়েছে খুবই কম।

সংশ্লিষ্টরা জানান, এই মুহুর্তে বাংলাদেশে মাত্র এক হাজারের মতো ভেন্টিলেটর আছে। আর অবস্থা যা দাঁড়িয়েছে তাতে এই মুহূর্তে ভেন্টিলেটর আমদানির কোনো সুযোগ নেই।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জানান, বিষয়টা নিয়ে তারা মেডিট্রনিক্সের সঙ্গে অনেকবার কথা বলেছেন। গত শনিবারও তিনি এবং এটুআই-এর লোকেরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের সঙ্গে কথা বলেছেন। বুধবারের মধ্যে তাদের কাছ থেকে পেটেন্টের কপি পাওয়া যাবে। তখন বাংলাদেশের কোনো কোম্পানি, হতে পারে সেটি ওয়ালটনের

মাধ্যমে ভ্যান্টিলেটর দেশেই তৈরি হবে।

পলক বলেন, অনেক দিন থেকেই এটুআই ভেন্টিলেটর নিয়ে কাজ করছিল, তবে মেডট্রনিকের সহায়তা পাওয়ায় তাদের কাজ অনেক সহজ এবং দ্রুত হবে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD