বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৮:৩০ পূর্বাহ্ন

দেশে করোনায় মৃত্যুহার তুলনামূলক কম

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ১৬ মে, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের যথোপযুক্ত ব্যবস্থাতেই বাংলাদেশে করোনায় মৃত্যুহার বিশ্বের অনেক দেশের চেয়ে কম বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। শনিবার (১৬ মে) ঢাকায় তথ্যমন্ত্রী তার সরকারি বাসভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে করোনা শনাক্ত রোগীদের ১.৪৮ শতাংশ মৃত্যুবরণ করেছে। যা ভারতে ৩.২ এবং পাকিস্তানে ২.১৪ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্রে এ মৃত্যুহার শতকরা ৫.৯৬ শতাংশ, যুক্তরাজ্যে ১৪.৩৬, স্পেনে ১০ এবং ইটালিতে ১৪.১১ শতাংশ। এ তথ্য-উপাত্তই বলে দেয়, দেশে করোনায় মৃত্যুহার প্রতিবেশী দেশগুলো থেকে তো বটেই, ইউরোপ- আমেরিকার দেশগুলো থেকেও অনেক কম।

বিএনপি নেতা রুহুল কবির রিজভীর ‘সরকার মানুষ বাঁচাতে কোনও ব্যবস্থা নেয়নি’ মন্তব্যের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, বিশ্বব্যাপী সরকারের প্রশংসা হলেও বিএনপি সরকারের পদক্ষেপগুলোকে প্রশ্নবিদ্ধ করা ও প্রশংসার বদলে সমালোচনায় প্রতিদিন মিথ্যাচারে ব্যস্ত। তথ্যমন্ত্রী বলেন, যখন দেশে কোনও দুর্যোগ দেখা দেয় বা মানুষ বিপদে পড়ে তখন কিছু নতুন নতুন গবেষণা সংস্থা গজিয়ে ওঠে। এগুলোকে অন্য সময় আর দেখা যায় না বা এরা কোনও গবেষণাও করেনা। সরকারের সমালোচনা করার জন্য ও বিরোধীদের হাতে সমালোচনার অস্ত্র তুলে দিতেই এরা মনগড়া রিপোর্ট তৈরি করে। এ ধরনের মনগড়া রিপোর্ট জনসম্মুখে প্রকাশ গুজব রটনার শামিল মন্তব্য করে তিনি বলেন, আমি আশা করবো গুজব থেকে সবাই বিরত থাকবে।

বেসরকারি হাসপাতালগুলো এই করোনা মহামারিতে সেবা না দিয়ে বরং বাণিজ্যমুখী আচরণ করার বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, কিছু কিছু বেসরকারি হাসপাতাল মানুষের সেবায় এগিয়ে এসেছে, তাদেরকে আমি ধন্যবাদ ও অভিনন্দন জানাই। সেইসঙ্গে এটাও খুব দুঃখজনক যে, বেশকিছু বেসরকারি হাসপাতাল করোনা রোগীদের সেবা দেয়ার ক্ষেত্রে যেভাবে এগিয়ে আসা প্রয়োজন ছিল সেভাবে আসেনি। বেসরকারি হাসপাতালগুলো বাণিজ্যের মানসিকতা পরিহার করে সেবার মন নিয়ে এগিয়ে আসবে বলে আশা প্রকাশ করেন ড. হাছান মাহমুদ।

বরেণ্য সংগীতজ্ঞ আজাদ রহমানের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

বরেণ্য সংগীতজ্ঞ আজাদ রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শনিবার বিকেলে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৬ বছর বয়সে আজাদ রহমান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ড. হাছান মাহমুদ তার শোকবার্তায় বলেন, আজাদ রহমানের মৃত্যুতে আমরা এক অনন্য সংগীত প্রতিভাকে হারালাম।

লাইটনিউজ/এসআই

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD