শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৫৫ অপরাহ্ন

নিরাপদ ভ্রমণের জন্য মহানবী (সা.) যে দোয়া পড়তেন

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২ নভেম্বর, ২০২২

জীবনের নানা সময় আমরা দূরবর্তী স্থানে ভ্রমণে যাই। অতি প্রয়োজনে বা আনন্দঘন সময় কাটাতে মানুষ ভ্রমণে বের হয়। এসময় আল্লাহর কাছে পরিবার, সন্তান-সন্ততি, সম্পদ ও সফরের নিরাপত্তা চাওয়া মুসলিম হিসেবে কর্তব্য। তা ছাড়া ভ্রমণকালে সব ধরনের ঝামেলা, দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি থেকে সুরক্ষার জন্য দোয়া করা জরুরি।

এজন্য মহানবী (সা.) সফরে যাওয়ার আগ মুহূর্তে এবং সফর থেকে ফেরার পর কিছু দোয়া ও আমল করতেন। প্রথমে তিনি বাহনে আরোহন করে তিন বার আল্লাহু আকবার এবং তিন বার আলহামদুলিল্লাহ পড়তেন। এরপর দোয়াটি পড়তেন-

سُبْحَانَ الذي سَخَّرَ لَنَا هذا، وَما كُنَّا له مُقْرِنِينَ، وإنَّا إلى رَبِّنَا لَمُنْقَلِبُونَ، اللَّهُمَّ إنَّا نَسْأَلُكَ في سَفَرِنَا هذا البِرَّ وَالتَّقْوَى، وَمِنَ العَمَلِ ما تَرْضَى، اللَّهُمَّ هَوِّنْ عَلَيْنَا سَفَرَنَا هذا، وَاطْوِ عَنَّا بُعْدَهُ، اللَّهُمَّ أَنْتَ الصَّاحِبُ في السَّفَرِ، وَالْخَلِيفَةُ في الأهْلِ، اللَّهُمَّ إنِّي أَعُوذُ بكَ مِن وَعْثَاءِ السَّفَرِ، وَكَآبَةِ المَنْظَرِ، وَسُوءِ المُنْقَلَبِ في المَالِ وَالأهْلِ، وإذَا رَجَعَ قالَهُنَّ، وَزَادَ فِيهِنَّ: آيِبُونَ تَائِبُونَ عَابِدُونَ، لِرَبِّنَا حَامِدُونَ.

উচ্চারণ : সুবহানাল্লাজি সাখখারালানা হাজা, ওয়ামা কুন্না লাহু মুকরিনিন, ওয়াইন্না ইলা রব্বিনা লামুনকলিবুন। আল্লাহুম্মা ইন্না নাসআলুকা ফি সাফারিনা হাজা বিররা ওয়াত তাকওয়া, ওয়া মিনাল আমালি মা তারদা। আল্লাহুম্মা হাউইন আলাইনা সাফারানা হাজা, ওয়াতবি আন্না বুদাহ। আল্লাহুম্মা আনতাস সাহিবু ফিস সাফারি ওয়াল খালিফাতু ফিল আহলি। আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মি উয়াসাইস সাফারি ওয়া কাআবাতিল মানজারি, ওয়া সুইল মুনকালাবি ফিল মালি ওয়াল আহাল। … আইবুনা, তাইবুনা আবিদুনা লি রব্বিনা হামিদুন।

অর্থ : ওই সত্তার পবিত্র ঘোষণা করছি যিনি আমাদের জন্য এই বাহনকে বশীভূত করেছেন। আমরা তা বশীভূত করতে সক্ষম নই। বস্তুত আমরা তার দিকেই প্রত্যাবর্তন করছি। হে আল্লাহ, এই সফরে আমরা আপনার কাছে কল্যাণ, আল্লাহভীতি ও তোমার সন্তুষ্টিদায়ক আমল চাই। হে আল্লাহ, আপনি আমাদের এই সফরকে সহজ করুন এবং এর দূরত্ব কমিয়ে দিন। হে আল্লাহ আপনি সফরসঙ্গী এবং পরিবারের তত্ত্বাবধানকারী। হে আল্লাহ, আপনার কাছে সফরের কষ্ট, অপ্রীতিকর দৃশ্য এবং ফেরার পর সম্পদ ও পরিবারে ক্ষতি থেকে আশ্রয় চাচ্ছি। যখন তিনি সফর থেকে ফিরতেন তখনও এই দোয়া পড়তেন এবং অতিরিক্ত বলতেন (অর্থ) : আমরা প্রত্যাবর্তনকারী, গুনাহ থেকে তাওবাকারী, আমাদের প্রতিপালকের ইবাদতকারী ও প্রশংসাকারী।

হাদিস : আবদুল্লাহ বিন ওমর (রা.) বর্ণনা করেছেন, রাসুল (সা.) যখন সফরের উদ্দেশ্যে বের হয়ে বাহনে আরোহন করতেন তখন তিনি তিন বার আল্লাহু আকবার বলতেন। এরপর (উল্লিখিত) দোয়াটি পড়তেন। এরপর সফর থেকে ফিরেও দোয়াটি পড়তেন এবং অতিরিক্ত দোয়াটি পড়তেন। (সহিহ মুসলিম, হাদিস : ১৩৪২)

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD