শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০২:১৫ পূর্বাহ্ন

বাস ভাড়া না কমালে কঠোর আন্দোলনের হুমকি

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১০ আগস্ট, ২০২২

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাস ভাড়া কমানো না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের নেতৃবৃন্দ।

বুধবার বঙ্গবন্ধু সড়কের নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নে এক সংবাদ সম্মেলনে সংগঠনের আহ্বায়ক ও তেল গ্যাস বন্দর রক্ষা কমিটির নেতা রফিউর রাব্বি এ হুশিয়ারি দেন।

লিখিত বক্তব্যে রফিউর রাব্বি বলেন, নারায়ণগঞ্জের ১নং রেলগেটের বাস টার্মিনাল থেকে ঢাকা জিরো পয়েন্ট পর্যন্ত দূরত্ব ১৯ কিলোমিটার। সরকারি প্রজ্ঞাপনের সামঞ্জস্য রেখে সব মিলিয়ে ভাড়া হয় ৪৪ টাকা ৪০ পয়সা। অথচ পরিবহণের সংশ্লিষ্টরা ৬০ টাকা করে ভাড়া আদায় করছে যাত্রীদের থেকে। তারা এ রুটের যাত্রীদের জিম্মি করে রেখেছেন। নারায়ণগঞ্জে বাস ভাড়া নিয়ে নৈরাজ্যকর পরিস্থিতি দীর্ঘদিনের। এখানে পরিবহণ মালিকরা গোষ্ঠী বিশেষের পক্ষ হয়ে সিন্ডিকেট করে ইচ্ছা মতো ভাড়া নির্ধারণ করেছেন। এর আগেও এ নিয়ে বিভিন্ন সময় আন্দোলন-সংগ্রাম হয়েছে, অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে।

তিনি বলেন, বিআরটিএ নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকার ভেতরে বাস-মিনিবাসের ভাড়া নতুন করে নির্ধারণ করেছে। নারায়ণগঞ্জ বাস টার্মিনাল থেকে ঢাকার দূরত্ব ১৮ কিলোমিটার। ঢাকা থেকে সানারপাড় হয়ে নারায়ণগঞ্জের দূরত্ব ১৯ কিলোমিটার। এ রুটে সরকারের দেওয়া নতুন নির্ধারিত ভাড়া হিসেবে ৪৪ টাকা ৪০ পয়সা হওয়ার কথা। মেয়র হানিফ ফ্লাইওভারের টোল ৫ টাকা যুক্ত করলে ভাড়া দাঁড়ায় ৪৯ টাকা ৪০ পয়সা। তাই আমরা সর্বোচ্চ ৫০ টাকা নির্ধারণের দাবি জানাচ্ছি। সরকারের পরিবহণ সংস্থা বিআরটিসির বাস ভাড়া সর্বোচ্চ ৪৫ টাকা করার দাবি জানাচ্ছি।

যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সদস্য সচিব ধীমান সাহা জুয়েলের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, দুলাল সাহা, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জের সমন্বয়ক তরিকুল সুজন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD