শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৩:১১ অপরাহ্ন

বিদ্যুৎ সাশ্রয়ে যেসব পরামর্শ দিলেন প্রতিমন্ত্রী

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি উদ্যোগের পাশাপাশি ব্যক্তিপর্যায়ে উদ্যোগ নিতে হবে। এ জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা অনেকখানি জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয় করবে।

মঙ্গলবার (২৩ আগস্ট) নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে দেওয়া এক পোস্টে তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ সাশ্রয়ে সরকার বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। পাশাপাশি ব্যক্তিপর্যায়েও আমরা যদি অভ্যাসে ছোটখাটো কিছু পরিবর্তন আনি, বিদ্যুৎ সাশ্রয়ী সরঞ্জাম ব্যবহার করি, খেয়াল করে লাইট-ফ্যানগুলো বন্ধ করি, ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে এসি না চালাই, দিনের আলো বেশি ব্যবহার করি, তাহলে সবার এ ছোট ছোট কন্ট্রিবিউশন মিলে দেশের অনেকখানি জ্বালানি সাশ্রয় করবে।

সম্প্রতি সরকার বিদ্যুৎ সাশ্রয়ে নানা উদ্যোগ নিচ্ছে। তাই সরকারের পাশাপাশি জনগণকেও সবসময় সচেতন হতে আহ্বান জানিয়ে আসছেন প্রতিমন্ত্রী। ফেসবুকে তিনি এক ভিডিও বার্তায় জানান, অফিস, ব্যবসা প্রতিষ্ঠানে এবং বাসাবাড়িতে বিদ্যুৎ সাশ্রয়ে এলইডি লাইটসহ বিদ্যুৎ সরঞ্জাম ব্যবহার করা উচিত। একান্ত প্রয়োজন ছাড়া এসি বন্ধ রাখা, তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস বা এর ওপরে রাখা। বিদ্যুৎ সাশ্রয়ী ইনভারটারযুক্ত এসি ও ফ্রিজ ব্যবহার করা।

মন্ত্রী বলেন, বিনা প্রয়োজনে অফিসের কম্পিউটর ও ল্যাপটপ পাওয়ার সেভিং মুডে রাখা। রুম থেকে বের হওয়ার আগে ফ্যান, লাইট বন্ধ করা হয়েছে কিনা দেখে নেওয়া। আলোর উজ্বলতা বাড়াতে দেয়ালে উপযুক্ত রঙ ব্যবহার করা। দিনের আলোকে সর্বোচ্চ ব্যবহার করা। নেট মিটারিংয়ের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডের ওপর চাপ কমানো। এসব অবলম্বন করলে বিদ্যুৎ সাশ্রয়ীয় হয় সহজে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD