বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে সাড়ে ৭ হাজার

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। একই সঙ্গে বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৭ হাজারের বেশি মানুষ। একই দিনে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৪ লাখ ৬২ হাজার।

দৈনিক মৃত্যুর তালিকার শীর্ষে অবস্থান যুক্তরাষ্ট্রের। পরই রয়েছে রাশিয়া, মেক্সিকো, ইন্দোনেশিয়া, ব্রাজিল ও জার্মানি। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪৪ কোটি ৫ লাখের কোঠা। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৯ লাখ ৯২ হাজার।

বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৫১৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে সাত শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৯ লাখ ৯২ হাজার ৫৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৬২ হাজার ৫৯৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে এক লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ কোটি ৫ লাখ ৫৩ হাজার ৫৯৫ জনে।

তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় মোট শনাক্ত হয়েছেন ৮ কোটি ৭ লাখ ৬৬ হাজার ৭২৫ জন এবং মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৭৯ হাজার ৭২৫ জনে।

তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে করোনায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪ কোটি ২৯ লাখ ৪৪ হাজার ৭৬১ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ১৪ হাজার ৪১৯ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। এরপর ২০২০ সালের ১১ মার্চ এই করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD