বুধবার, ০৬ জুলাই ২০২২, ১১:১১ পূর্বাহ্ন

ভারতের রাজ্যে রাজ্যে ছড়িয়ে পড়ছে পঙ্গপাল

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ মে, ২০২০

 

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। ইতোমধ্যে সংক্রমণের দিক থেকে দেশটি বিশ্বের দশম শীর্ষের তালিকায় চলে এসেছে। এর মধ্যেই দেশটির কয়েকটি রাজ্যে দেখা দিয়েছে পঙ্গপালের আক্রমণ। এক রাজ্য থেকে তা অন্য রাজ্য ছড়িয়ে পড়ছে।

শঙ্কা প্রকাশ করে ভারতীয় গণমাধ্যম বলছে, দেশটিতে নতুন আতঙ্কের নাম হতে পারে পঙ্গপাল। ইতোমধ্যে দেশটির জয়পুর, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশে তাণ্ডব চালিয়ে এই পতঙ্গের দল মহারাষ্ট্রে প্রবেশ করেছে। এখন এই ছোট্ট পতঙ্গের দল ক্ষেতের পর ক্ষেতে অবলীলায় ধ্বংসযজ্ঞ চালাবে বলে মনে করা হচ্ছে। এ নিয়ে চিন্তায় পড়েছে মহারাষ্ট্র সরকার। উদ্বেগে আছেন কৃষকরাও।

খবরে বলা হয়েছে, পঙ্গপাল রাজস্থানের পর হামলা চালিয়েছে উত্তরপ্রদেশ থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত। এবার চলছে মহারাষ্ট্রে আক্রমণ। মনে করা হচ্ছে, রাজ্যের বিদর্ভ জেলাসহ বাকি ৪টি জেলায় আক্রমণ হামলা চালাতে পারে পঙ্গপালের দল। তাই অশনি সংকেত দেখছে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সরকার।

রাজ্যের কৃষি কর্মকর্তা রবীন্দ্র ভোঁসলে গণমাধ্যমকে জানিয়েছেন, মহারাষ্ট্রে অমরাবতী জেলা থেকে এই রাজ্যে প্রবেশ করে পঙ্গপাল। পরে তা ওয়ারধা ও নাগপুরে প্রবেশ করে হামলা চালাবে বলে আশঙ্কা করা হচ্ছে। আমরা কৃষকদের কাছে তথ্য পৌঁছে দিয়ে তাদের সতর্ক করার চেষ্টা করছি। শুধু রবি শস্য নয়, সব ধরনের ফসলের জন্য এই পতঙ্ক অত্যন্ত ক্ষতিকারক বলেও জানান এই কর্মকর্তা।

তিনি আরো বলেন, একটা স্বস্তির বিষয় হলো যে, এই পতঙ্গের দল রাতে কখনও ক্ষেতে হামলা চালায় না। দিনের বেলাতেই এরা বাতাসের গতির সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে এক স্থান থেকে আরেক স্থানে যায় এবং ক্ষেতের ফসল নষ্ট করে।

লাইট নিউজ/আই

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD