শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
কোটাবিরোধী আন্দোলন শুক্রবার নিহতদের স্মরণে সারা দেশে দোয়া ও মোনাজাত বাংলাদেশে পরিস্থিতি স্বাভাবিক হবে প্রত্যাশা ভারতের ‘পুলিশ মারলে দশ হাজার, ছাত্রলীগ মারলে পাঁচ হাজার ঘোষণা হয়েছিল’ এইচএসসি ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী ইন্টারনেটের গতি বাড়াতে বিটিআরসির নির্দেশ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন শোয়েব মালিক নারায়ণগঞ্জে বিএনপি-জামায়াতের নেতৃত্বে নাশকতা চালানো হয়েছে : পুলিশ গণতন্ত্রে রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই : মেয়র তাপস ২৫ হাজার কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক নাশকতাকারীরা চিহ্নিত না হওয়া পর্যন্ত অভিযান চলবে : স্বরাষ্ট্রমন্ত্রী

হজ করতে গিয়ে সৌদি আরবে গরমে ১৯ জনের মৃত্যু

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ জুন, ২০২৪

সৌদি আরবে হজের সময় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবে হজ করার সময় সানস্ট্রোকে দেশটির কমপক্ষে ১৯ জন নাগরিক মারা গেছেন। ঈদের আগের দিন জর্ডানের এই ১৯ জন নাগরিকের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ইরানি রেড ক্রিসেন্টও পাঁচজন ইরানি হাজির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। ইরানের কর্মকর্তারা এই তথ্য জানালেও মৃত্যুর সঠিক কারণ নির্দিষ্ট করে বলেনি। তবে মনে করা হচ্ছে, তাদেরও গরমে মৃত্যু হয়েছে।

এ বছর ১.৮ মিলিয়নেরও বেশি হাজির অংশগ্রহণে সৌদি আরবে হজ পালিত হয়েছে। হজে মৃত্যুর ঘটনা আগে ঘটলেও এবারে তীব্র গরমের জন্য হাজিদের জন্য সেটি আরও কঠিন হয়ে পরেছিল।

জর্ডান জানিয়েছে, সৌদি আরবে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। লাগাতার তাপপ্রবাহ চলছে। তারই মধ্যে সেখানে হাজির হয়েছেন লাখ লাখ মানুষ। তারা হজের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। বেশিরভাগ অনুষ্ঠানই খোলা আকাশের নিচে হয়। অনেকেই খালি পায়ে সেই অনুষ্ঠানে যোগ দেন।

সৌদি আরবের কর্মকর্তারা অবশ্য বিভিন্ন জায়গায় বাতাসের ব্যবস্থা করেছেন। হজযাত্রীদের জায়গায় জায়গায় পানি দেওয়া হচ্ছে। প্রবল রোদে কেউ যাতে বাইরে না বের হন, সে কথাও বলা হচ্ছে। বিভিন্ন জায়গায় তৈরি রাখা হয়েছে মেডিকেল ইউনিট।

সৌদির এক কর্মকর্তা সংবাদসংস্থা এএফপি-কে জানিয়েছেন, গত বছর ১০ হাজার মানুষ গরমের জন্য অসুস্থ হয়ে পড়েছিলেন। তাই এই বছর বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত পাঁচ বছরে হজকে কেন্দ্র করে পরিকাঠামোর অনেক উন্নতি ঘটানো হয়েছে। মক্কায় হজযাত্রীদের সংখ্যাও নিয়ন্ত্রণ করা হয়েছে।

তবে রোববার (১৬ জুন) শয়তানকে পাথর ছোড়ার সময় মানুষের ঢল নেমেছিল। গরমের মধ্যেই লাখ লাখ মানুষ এতে যোগ দিয়েছিলেন। সেখানেই জর্ডানের ১৯ জনের মৃত্যু হয়।

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD