রবিবার, ১২ মে ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

ঢাকা-রাজশাহীসহ ৫ জেলায় মাধ্যমিক স্কুল, কলেজ-মাদরাসা বন্ধ

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

তীব্র তাপপ্রবাহের কারণে ঢাকাসহ দেশের পাঁচটি জেলার সব মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার (২৯ এপ্রিল) বন্ধ থাকবে। বাকি চারটি জেলা হলো- চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী।

রোববার (২৮ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, দেশে চলমান দাবদাহের কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে পরামর্শক্রমে ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার (২৯ এপ্রিল) বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বিদ্যমান রয়েছে, সেসব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ চাইলে খোলা রাখতে পারবে।

এছাড়া পরবর্তী সময়ে এ পাঁচ জেলায় কিংবা তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, এমন অন্যান্য জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে কি না, সেই সিদ্ধান্ত সোমবার জানিয়ে দেওয়া হবে।

ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তীব্র তাপপ্রবাহের কারণে ছুটি বাড়ানো হয়। এতে আরও এক সপ্তাহ বন্ধ থাকে শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২৫ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে রোববার (২৮ এপ্রিল) থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস শুরুর কথা বলা হয়।

সে অনুযায়ী রোববার সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চলেছে। তবে অনেক প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা ক্লাসে এসে অসুস্থ হয়ে পড়েছেন বলে খবর পাওয়া গেছে। এছাড়া চট্টগ্রামে একজন মাদরাসা শিক্ষক গরমে অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নেওয়া হলে তিনি মারা যান। আরও কয়েক জেলায় শিক্ষকদের অসুস্থ হয়ে পড়ার খবরও গণমাধ্যমে এসেছে।

এমন পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয় তাপপ্রবাহের মধ্যে কোন জেলার তাপমাত্রা কেমন, তা জেনে অঞ্চলভেদে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিলো।

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD