রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:২১ অপরাহ্ন

মক্কা-মদিনায় তীব্র তাপ ও ধুলোঝড়ের আশঙ্কা, হজযাত্রীদের সতর্ক থাকার আহ্বান

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ১৭ জুন, ২০২৩

হজ পালন করতে যাওয়া ব্যক্তিদের দিনের বেলা অপেক্ষাকৃত গরম এবং শুষ্ক অবস্থার জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছে সৌদি ন্যাশনাল সেন্টার অব মেটেরোলজি (এনসিএম)।

মক্কা ও মদিনায় হজের মৌসুমের আবহাওয়ার পূর্বাভাসে এনসিএম জানিয়েছে, মক্কায় তাপমাত্রা সর্বোচ্চ গড় ৪৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং মদিনায় ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে এনসিএম জানিয়েছে, রাতে গড় সর্বনিম্ন তাপমাত্রা মক্কায় ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং মদিনায় ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে৷

তীব্র তাপ ছাড়াও এনসিএম বাতাসের অবস্থারও পূর্বাভাস দিয়েছে। তারা বলেছে, মক্কায় বাতাসের গড় গতিবেগ উত্তর-উত্তর-পশ্চিম দিকে ঘণ্টায় ৪ থেকে ১০ কিলোমিটারের মধ্যে পরিবর্তিত হতে পারে। ধূলিঝড় হতে পারে। একইভাবে, মদিনায় গড় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২ কিলোমিটার ধুলোঝড় বয়ে আনতে পারে। বাতাস প্রাথমিকভাবে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে থাকবে।

হজযাত্রীদের আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে সচেতন হওয়া এবং সেই অনুযায়ী পরিকল্পনা করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছে সৌদি আরব।

সেই অনুযায়ী পরিকল্পনা করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ করে তোলে। এনসিএম বলেছে যে এটি পরিস্থিতি পর্যবেক্ষণ করা চালিয়ে যাবে এবং প্রয়োজনে আরও আপডেট সরবরাহ করবে।

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD