বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

পর্যটন পেশায় আসার আহ্বান পর্যটন উদ্যোক্তা ও পেশাজীবীদের

পর্যটন ও হসপিটালিটি সেক্টরে কাজের সুযোগ’ বিষয়ক সেমিনারের আয়োজন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টি অডিটরিয়ামে। ছবি: বিজ্ঞপ্তি
‘পর্যটন ও হসপিটালিটি সেক্টরে কাজের সুযোগ’ বিষয়ক সেমিনারের আয়োজন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টি অডিটরিয়ামে। ছবি: বিজ্ঞপ্তি
বাংলাদেশের এগিয়ে যাওয়ার জন্য বড় একটি খাত হতে পারে পর্যটন খাত। অনেক চাকরি সৃষ্টি হচ্ছে এ খাতে। কিন্তু সেই তুলনার দক্ষ মানুষ পাওয়া যাচ্ছে না। তাই তরুণেরা যদি এ পেশাকে নির্বাচন করে প্রশিক্ষণ গ্রহণ করে এ পেশায় আসেন, তাহলে সামনে তাঁদের জন্য অসাধারণ সব অর্জন অপেক্ষা করছে।

‘পর্যটন ও হসপিটালিটি সেক্টরে কাজের সুযোগ’ বিষয়ক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টি অডিটরিয়ামে গতকাল সোমবার (২ মার্চ) অনুষ্ঠিত হয় এ আয়োজন। সেমিনার ছাড়াও ট্যুরিজম ও হসপিটালিটি শিক্ষার্থীদের নিয়ে ‘ট্যুরিজম আইডিয়া চ্যালেঞ্জ’-এর আয়োজনও ছিল।

পর্যটন ও হসপিটালিটি খাতে কাজ করতে আগ্রহী তরুণ-তরুণীদের সঠিক পথ দেখানোর উদ্দেশ্যে এ আয়োজন করে ভ্রমণভিত্তিক অনলাইন প্ল্যাটফর্ম ট্রাভেল বাংলাদেশ ও পর্যটন বিষয়ের পড়াশোনা করা শিক্ষার্থীদের সংগঠন ট্যুরিজম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন। আয়োজনের সার্বিক সহযোগিতায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি বিভাগ, ট্রাভেল কোম্পানি পিয়ানো আইল্যান্ড, পেখম ও হাত বাক্স।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. বদরুজ্জামান ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন শিক্ষক মো. তৌহিদ হোসাইন ও মো. আফজাল হোসাইন।

আলোচক হিসেবে ছিলেন সিক্স সিজনস হোটেলের জেনারেল ম্যানেজার মো. আল আমিন, ইউএস–বাংলা এয়ারলাইনসের পাবলিক রিলেশনের জেনারেল ম্যানেজার কামরুল ইসলাম, হোটেল কক্স টুডের সেলস অ্যান্ড মার্কেটিংয়ের ডিরেক্টর মহিউদ্দীন খান খোকন, পেখমের প্রতিষ্ঠাতা নাজমুস সাকিব, ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের সেলস ম্যানেজার মাহমুদ হাসান, হলিডে স্টোরির প্রতিষ্ঠাতা মোহসিন খান, হাত বাক্সের সিইও সাফাত কাদির, পিয়ানো আইল্যান্ডের সিইও ফয়সাল রাজু, বাংলাদেশ ট্যুরিজম রাইটার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আশরাফুজ্জামান উজ্জল।

ট্রাভেল বাংলাদেশের ফাউন্ডার ও সিইও আহসান রনি বলেন, ‘এ আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা পর্যটন খাতে সেরা মানুষদের কথা শুনতে পারলেন। যাঁরা এই খাতে কাজ করতে চান, তাঁরা নানা গাইডলাইন পেলেন। প্রথম আয়োজনেই ভালো সাড়া পেয়েছি। এ রকম অনুষ্ঠানের উদ্যোগ এখন থেকে নিয়মিত নেওয়া হবে।’

অনুষ্ঠানটিতে ট্যুরিজম ও হসপিটালিটি শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ট্যুরিজম আইডিয়া চ্যালেঞ্জ’-এর আয়োজন ছিল। বাছাইকৃত সেরা কিছু আইডিয়া শিক্ষার্থীরা এদিন বিচারকদের সামনে তুলে ধরেন। অ্যাগ্রো ট্যুরিজম নিয়ে আইডিয়া ‘অরেলিয়া’ বিজয়ী হন। সেরা তিন বিজয়ী জিতে নেন বিমান টিকিট, হলিডে প্যাকেজসহ নানা আকর্ষণীয় পুরস্কার।

লাইটনিউজ/এসআই