বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

৪ এপ্রিল পর্যন্ত বন্ধ পুঁজিবাজার

অর্থনৈতিক প্রতিবেদক : করোনাভাইরাস নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশের দুই পুঁজিবাজারে লেনদেন ও অফিশিয়াল কার্যক্রম বন্ধ থাকবে। এর মধ্যে ২৯ থেকে ৪ এপ্রিল পর্যন্ত করোনার কারণে সরকার ছুটি ঘোষণা করেছে। বাকি দিনগুলো হচ্ছে সাপ্তাহিক ছুটি।

সরকারি ছুটির আলোকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। সব মিলে মোট ১০ দিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে।

এদিকে ছুটি দীর্ঘ এই ছুটির আগের দিন দুই পুঁজিবাজারে উত্থান হয়েছে। বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। ব্রোকারেজ হাউজগুলো ছিলো বিনিয়োগকারী শূন্য। সব জায়গায় ছিলো করোনা আতঙ্ক।

এর আগে সোমবার (২৩মার্চ) সচিবালয়ে মন্ত্রীপরিষদের সম্মেলন কক্ষে মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, করোনার প্রাদুর্ভাবের কারণে প্রধানমন্ত্রী আমাদের কিছু নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী আগামী ২৬ মার্চ সরকারি ছুটি, ২৭ ও ২৮ মার্চ সাপ্তাহিক ছুটির সঙ্গে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছেন। ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি যুক্ত হবে। করোনাভাইরাসের বিস্তৃতির কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, এটি একটি বৈশ্বিক প্রার্দুভাব। স্বাস্থ্য বিভাগের সঙ্গে প্রতিটি মন্ত্রণালয় কাজ করছে। সামরিক-বেসামরিক বাহিনী সবাই একযোগে কাজ করছে। জনগণের কথা বিবেচনায় নিয়েই প্রধানমন্ত্রী এ নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর মূল অনুষ্ঠান, স্বাধীনতা দিবসের অনুষ্ঠানসহ বেশ কিছু অনুষ্ঠান রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করে তিনি বাদ দিয়েছেন।