বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

এবার করোনা শনাক্ত হল বাঘের শরীরে!

কুকুর ও বিড়ালের পর এবার এক বাঘের নভেল করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার খবর এসেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে।ভারী আশ্চর্যজনক মনে হলেও বাস্তবেই এই ঘটনা ঘটেছে নিউইয়র্কের ব্রংস চিড়িয়াখানায়। আজ সোমবার চিড়িয়াখানার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসির।

৪ বছর বয়সী বাঘটির নাম নাদিয়া। বেশ কয়েকদিন থেকেই শুষ্ক কাশি দিচ্ছে সে। আগের মতো খেতেও চাইছিল না। চিড়িয়াখানার কর্মীরা তাকে ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরিতে নিয়ে গেলে নমুনা পরীক্ষা করে জানানো হয়, নাদিয়ার কভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে, অর্থাৎ সে করোনায় আক্রান্ত।

বাঘটির রক্ষণাবেক্ষণের দায়িত্ব যার হাতে ছিল তার মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে ধারণা চিড়িয়াখানা কর্তৃপক্ষের। এই প্রথম একজন মানুষ একটি প্রাণীকে করোনাভাইরাসে সংক্রমিত করলেন।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, “করোনাভাইরাসের সংক্রমণে একেক প্রাণীর মধ্যে একেক ধরনের প্রতিক্রিয়া দেখা যেতে পারে। বাঘের ক্ষেত্রে সেটা কেমন হবে এখনও আমরা জানি না। তবে আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং আশা করছি বাঘটি পুরোপুরি ভালো হয়ে উঠবে।

ইতোমধ্যে ওই চিড়িয়াখানায় দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। অন্যান্য প্রাণীদের থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে নাদিয়াকেও।

এছাড়া নাদিয়ার বোন আজুল ও তিনটি আফ্রিকান সিংহের শরীরেও করোনার উপসর্গ দেখা দিয়েছে। তবে তারা সুস্থ আছেন। তাই আইসোলেশনে রেখে তাদেরকে পর্যবেক্ষণ করা হচ্ছে।