বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

মন্ত্রিসভার বৈঠক আজ

করোনাভাইরাস প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনকে আরও কঠোরভাবে সোশ্যাল আইসোলেশন বা সামাজিক দূরত্ব নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (০৬ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। পরে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভা বারবার অনুরোধ জানিয়েছে জনগণের প্রতি, এটা (করোনা) একটু বেড়েছে। সুতরাং জনগণের পরিপূর্ণ সহায়তা ছাড়া এটা কোনোভাবেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব না। সবাইকে বারবার মন্ত্রিসভা থেকে অনুরোধ জানানো হয়েছে আপনারা সামাজিক দূরত্ব বা কোয়ারেন্টাইন যেখানে প্রযোজ্য আপনারা নিজ দায়িত্বে বাস্তবায়ন করবেন। আজ থেকে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনকে আরেকটু সতর্ক এবং কঠোরভাবে সামাজিক দূরত্ব বাস্তবায়নের জন্য পদক্ষেপ নিতে বলা হয়েছে। সেই সঙ্গে ব্যাপক প্রচারণাও চালাবে গ্রাম এলাকাতে যাতে মানুষ আরও বেশি সতর্ক হতে পারে। নিজেকে যদি নিজেরা আমরা রক্ষা না করি তাহলে আমাদের পক্ষে দূরুহ হবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের চিকিৎসকরা অনুরোধ জানাচ্ছেন ‘আমরা চিকিৎসা দেওয়ার জন্য বাইরে আছি, আপনারা অনুগ্রহ করে একটু ভিতরে থাকবেন।’ পহেলা বৈশাখের বাইরে সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে, যা করবেন ডিজিটালভাবে। আর মুসল্লিদের বিশেষভাবে অনুরোধ করা হয়েছে মসজিদের আঙিনার বাইরে থেকে কেউ নামাজ পড়তে যাবেন না। মক্কা মদিনাও যারা শুধু তাদের কর্মী রয়েছেন তাদের নিয়ে তারা জামাত পড়ছেন। আমাদের মসজিদ আঙিনায় ইমাম, মুয়াজ্জিন, খাদেমরা আঙিনার মধ্যে রয়েছেন, আর পাশে হয়ত দুই-একজন আছেন তারা হয়ত আসতে পারেন। আমরা যদি এটা গুরুত্ব না দেই তাহলে কন্ট্রোল করা যাবে না। বিশেষ করে লাইলাতুল বরাতের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন বলে দিয়েছে এটা সম্পূর্ণ নফল এবং একাকি ইবাদত। এটা কোন জামাত বা দলবদ্ধ ইবাদত না। তাই এটি খেয়াল রাখতে হবে এবং বিশেষ করে আল্লাহর কাছে ক্ষমা চাইবো যাতে আমরা কোভিড-১৯ থেকে মুক্ত থাকতে পারি।

মন্ত্রিসভার বৈঠকের ভিডিও ফুটেজে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে উপস্থিত থাকতে দেখা গেছে। বৈঠকে সবাই মাস্ক পরে ছিলেন ও আলাদা আলাদা টেবিলে বসার ব্যবস্থা ছিল।