বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

করোনা : বিশ্বজুড়ে মৃতের সংখ্যা প্রায় ৭৪ হাজার

আক্রান্ত ১৩ লক্ষ৩০ হাজার

বিশ্বজুড়ে ভয়াবহ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রায় ৭৪ হাজার । অন্যদিকে আক্রান্তের সংখ্যার দাঁড়িয়েছে ১৩ লাখ ৩০ হাজার জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৭২ হাজার ১৯০ জন।
প্রাণঘাতী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪০ হাজার  এবং মারা গেছেন ৯ হাজার ৬২০ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছেন ১৭ হাজার ৯৭৭ জন।

এদিকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। সেখানে এখন পর্যন্ত ১৫ হাজার ৮৮৭ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৮ হাজার ৯৪৮। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫২৫ জনের মৃত্যু হয়েছে। গত দু’সপ্তাহে এটাই সবচেয়ে কম মৃত্যু।

অপরদিকে করোনায় স্পেনে মোট ১ লাখ ৩৫ হাজার ৩২ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৩ হাজার ৫৫ জন। তবে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৪০ হাজার ৪৩৭ জন।

তবে সেখানেও করোনায় মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। টানা চতুর্থ দিনের মতো স্পেনে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কমে এসেছে। দেশটির সরকার বলছে, টানা চারদিন ধরে প্রাণহানি ধারবাহিকভাবে কমছে। প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু স্পেনে হয়েছে।

করোনায় বিপর্যস্ত স্পেনের প্রকাশিত পরিসংখ্যানে দেশটিতে করোনার সর্বোচ্চ প্রকোপ পার হচ্ছে বলে দেশটির কর্মকর্তারা আশা করছেন। সোমবার দেশটির সরকারি পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় স্পেনে নতুন করে আরও ৬৩৭ জন মারা গেছেন। তবে এ সংখ্যা এক সপ্তাহ আগের মৃত্যুর চেয়ে প্রায় অর্ধেক।

এদিকে জার্মানিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৩২ এবং মারা গেছে ১ হাজার ৫৮৪ জন। ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ৯২ হাজার ৮৩৯ এবং মারা গেছে ৮ হাজার ৭৮ জন।

ইরানে করোনায় আক্রান্তের সংখ্যা ৫৮ হাজার ২২৬ এবং মারা গেছে ৩ হাজার ৬০৩ জন। যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে ৪৭ হাজার ৮০৬ জন এবং মারা গেছে ৪ হাজার ৯৩৪ জন। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনও করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি হাসপাতালে অক্সিজেন সাপোর্টে আছেন।

করোনায় ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৩১৪ এবং মারা গেছে ১১৮ জন। অপরদিকে বাংলাদেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৩৫ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২৩ জনে। নতুন করে তিনজন মারা যাওয়ায় এখন পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ডিসেম্বরের শেষে চীনের হুবেই প্রদেশে উহান শহর থেকে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। দেশটিতে ৮২ হাজারের অধিক মানুষ আক্রান্ত হন এবং মারা যান ৩ হাজার ৩৩৫ জন।

লাইট/এএইচ