বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

চট্টগ্রামে ভ্রাম্যমাণ ‘ফ্রি সবজি বাজার’

করোনাভাইরাসের কারণে দেশব্যাপী সাধারণ ছুটি চলায় বেকার হয়ে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন। তাদের সহযোগিতায় এগিয়ে আসছেন অনেকেই। কেউ আর্থিক সাহায্য করছেন আবার কেউ চাল,ডাল,তেল,আলুসহ বিভিন্ন খাদ্যসামগ্রী উপহার দিচ্ছেন। তবে কেউ কাঁচাবাজার কিনে দিচ্ছেন না।

ফলে অনেকে শুধু ডাল-ভাত খেয়ে বেঁচে আছেন। তাই সংকট মোকাবেলায় এগিয়ে এলেন চট্টগ্রামের একদল তরুণ। তারা নগরীর চান্দগাঁও এলাকায় ভ্রাম্যমাণ ফ্রি সবজির বাজার চালু করেছেন। এখান থেকে প্রতিদিন একজন ব্যক্তি সর্বোচ্চ দুই ধরনের সবজি প্রয়োজন অনুযায়ী পরিমাণমতো নিতে পারবেন।

এই ভ্রাম্যমাণ বাজারে সারি সারি ভ্যান ভর্তি বিভিন্ন ধরনের সবজি সাজিয়ে রাখা হয়েছে। এসব ভ্যানে টমেটো, বাঁধাকপি, লাউসহ বিভিন্ন ধরনের সবজি রয়েছে। সাধারণ মানুষ বিনামূল্যে এখান থেকে সবজি কিনতে পারছেন। গত ৪ এপ্রিল থেকে বাজারটি চালু করা হয়েছে।

এ বিষয়ে উদ্যোক্তাদের একজন বলেন, করোনার বিস্তার রোধে সবাইকে ঘরে থাকতে নির্দেশ দেয়া হয়েছে। তারপরও কাঁচাবাজারের জন্য মানুষের বের হতে হচ্ছে। অনেকে অসচ্ছলতার কারণে প্রয়োজনীয় নিত্যপণ্য কিনতে পারছেন না।

তাদের জন্যই মূলত এ উদ্যোগ নেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রতিদিন পাঁচটি ভ্যানে করে সবজি বিতরণ করা হচ্ছে। প্রতিটি ভ্যানে ১০০ কেজি করে সবজি আছে। সবমিলিয়ে দৈনিক ৫০০ কেজি সবজি বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরো ৫৪ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে সংক্রমণের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২১৮ জনে। এ ছাড়া মৃত্যুবরণ করেছেন আরো ৩ জন। মোট মৃত্যু হয়েছে ২০ জনের। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৩ জন। আর চট্টগ্রামে দুই জনের শরীরে করোনা শনাক্ত করা হয়েছে।