বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

ভারতে বাড়ছে লক ডাউনের সময়

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন করোনাভাইরাসের বিস্তারের ঠেকাতে দেশজুড়ে জারিকৃত লক ডাউন ১৪ এপ্রিল প্রত্যাহার করে নেয়া সম্ভব নয় । মঙ্গলবার দেশটির সব রাজনৈতিক দলের প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এই লক ডাউন বৃদ্ধি করা হতে পারে বলে জানান তিনি।

সর্বদলীয় এই ভিডিও কনফারেন্সে নরেন্দ্র মোদি বলেন, তিনি সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা পরামর্শ করবেন। তারপরও লক ডাউন প্রত্যাহার করে নেয়া সম্ভব হবে না। কোভিড-১৯ এর পর জীবন আগের মতো হবে না। আমাদের সামনে প্রাককরোনা এবং করোনা পরবর্তী সময়ে বিভক্ত হবে।

রাজনৈতিক নেতাদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এই সময়ে ব্যাপক আচরণগত, সামাজিক ও ব্যক্তিগত পরিবর্তন আসবে।প্রত্যেকটি জীবন বাঁচানোই এখন সরকারের অগ্রাধিকার। বর্তমানে দেশে সামাজিক জরুরি অবস্থা চলছে। আমাদের কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে এবং এটা অব্যাহত রাখতে হবে।

ভারতে এখন পর্যন্ত ৫ হাজার ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া এই ভাইরাসে মারা গেছেন অন্তত ১৪৯ জন।

১৩০ কোটি মানুষের এই দেশটিতে ২১ দিনের লক ডাউন চলছে; যা আগামী ১৪ এপ্রিল শেষ হওয়ার কথা রয়েছে। দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকায় চলতি সপ্তাহেই এই লক ডাউনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নেবেন মোদি। তার আগে মঙ্গলবার সর্বদলীয় এই ভিডিও কনফারেন্সে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করলেন তিনি।

দেশটির বিভিন্ন প্রদেশের মুখ্যমন্ত্রীরাও লক ডাউনের সময় বাড়াতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে করোনা পরিস্থিতি ভারতে সর্বোচ্চ আকার ধারণ করতে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন।